ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

করোনায় ত্রাণপ্রার্থী মানুষের সংখ্যা ৪০ শতাংশ বেড়েছে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৯, ১ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৯:১৬, ১ ডিসেম্বর ২০২০
করোনায় ত্রাণপ্রার্থী মানুষের সংখ্যা ৪০ শতাংশ বেড়েছে

করোনা মহামারির কারণে বিশ্বে মানবিক সহায়তা প্রয়োজন এমন মানুষের সংখ্যা ৪০ শতাংশ বেড়েছে। মঙ্গলবার জাতিসংঘ বলেছে, এই মানুষগুলোকে সহযোগিতার জন্য আগামী বছর আনুমানিক তিন হাজার ৫০০ কোটি ডলারের প্রয়োজন হবে।

সংস্থার সহায়তা বিষয়ক প্রধান মার্ক লোচোক বলেছেন, ‘যদি আগামী বছর সহায়তা প্রয়োজন এমন সবাই একটি দেশেরই নাগরিক হয় তাহলে তা হবে বিশ্বের পঞ্চম বৃহৎ দেশ। এই মহামারি বিশ্বের সবচেয়ে অরক্ষিত ও ভঙ্গুর দেশগুলোতে ধ্বংসযজ্ঞ চালিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ২০২১ সালে ৫৬টি দেশের জন্য ৩৪টি মানবিক সহায়তা পরিকল্পনা করেছে। বিশ্বের ক্ষুধাপিড়ীত, সংঘাত, জলবায়ু পরিবর্তন ও করোনাভাইরাস মহামারির কারণে ১৬ থেকে ২৩ কোটি ৫০ লাখ মানুষকে সহায়তার জন্য এই পরিকল্পনা করা হয়েছে।

মার্ক লোচোক বলেছেন, ‘অন্যদের কারণে আমরা সবসময় এদের মধ্যে দুই-তৃতীয়াংশের কাছে পৌঁছানোর চেষ্টা করি, উদাহরণ হিসেবে বলা যায়, বাকী লোকদের চাহিদা মেটানোর চেষ্টা করবে রেডক্রস।’

তিনি জানান, চলতি বছর দাতারা মানবিক সহযোগিতার জন্য এক হাজার ৭০০ কোটি ডলারের অনুদান দিয়েছেন, যা রেকর্ড। প্রাপ্ত তথ্য অনুযায়ী, নির্ধারিত লক্ষ্যমাত্রার ৭০ শতাংশ মানুষের কাছে সহায়তা পৌঁছানো হয়েছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়