RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১২ ১৪২৭ ||  ১০ জমাদিউস সানি ১৪৪২

করোনার টিকার সরবরাহ ব্যবস্থায় প্রবেশের চেষ্টা হ্যাকারদের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪১, ৩ ডিসেম্বর ২০২০   আপডেট: ২১:০২, ৩ ডিসেম্বর ২০২০
করোনার টিকার সরবরাহ ব্যবস্থায় প্রবেশের চেষ্টা হ্যাকারদের

এবার করোনাভাইরাসের টিকার সরবরাহ ব্যবস্থায় আঘাত হানার চেষ্টা করছে হ্যাকাররা। বৃহস্পতিবার আইবিএম এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বুধবার যুক্তরাজ্য সরকারের অনুমোদন পেয়েছে ফাইজারের টিকা। আগামী সপ্তাহে এটি বিতরণ শুরু হবে বলে ধারণা করা হচ্ছে। ফাইজারের এই টিকাটি মাইনাস ৯৪ ডিগ্রি ফারেনহাইটে সংরক্ষণ করতে হয়। এর জন্য এটি বরফ দিয়ে পূর্ণ বিশেষায়িত বাক্সে করে পাঠাতে হয়।

আইবিএমেরে নিরাপত্তা গবেষকরা জানিয়েছেন, টিকার শীতল সরবরাহ ব্যবস্থায় যে প্রতিষ্ঠানগুলো যুক্ত হ্যাকাররা সেসব প্রতিষ্ঠানকে টার্গেট করছে। তারা বিশেষ বার্তা পাঠিয়ে টিকা সংরক্ষণ ব্যবস্থার পাসওয়ার্ডসহ অন্যান্য স্পর্শকাতর তথ্য চুরির চেষ্টা করছে। এর জন্য তারা টিকা জোট (ভ্যাকসিন অ্যালায়েন্স) ও ইউনিসেফের যৌথ উদ্যোগে পরিচালিত দ্য কোল্ড চেইন ইকুইপমেন্ট অপ্টিমাইজেশন প্ল্যাটফর্মের (সিসিইওপি) সঙ্গে যুক্ত শীর্ষ কর্মকর্তাদের ইমেইল অ্যাকাউন্টকে বেছে নিয়েছে। 

এই হ্যাকিং প্রচেষ্টায় কোন দেশের হ্যাকাররা জড়িত তা জানা যায়নি। তবে আইবিএম জানিয়েছে, এর পেছনে সরকারি মদদ রয়েছে।

করোনার টিকার তথ্য চুরি করতে হ্যাকারদের প্রচেষ্টা অবশ্য এটাই প্রথম নয়। এর আগে গত নভেম্বরে মাইক্রোসফট জানিয়েছিল, উত্তর কোরিয়া ও রাশিয়ার মদদপুষ্ট হ্যাকাররা করোনার টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর কম্পিউটার ব্যবস্থায় হানা দেওয়ার চেষ্টা করছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়