RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১২ ১৪২৭ ||  ১১ জমাদিউস সানি ১৪৪২

বিপর্যয়ের কবলে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৭, ৫ ডিসেম্বর ২০২০   আপডেট: ২১:২০, ৫ ডিসেম্বর ২০২০
বিপর্যয়ের কবলে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে করোনা মহামারি শুরুর ৯ মাস পর গত সপ্তাহটি ছিল সবচেয়ে বিপর্যয়কর। দেশটিতে এই সময়ে দৈনিক আক্রান্তের গড় ছিল প্রায় দুই লাখ।

শুক্রবার যুক্তরাষ্ট্রে নতুন করে দুই লাখ ২৬ হাজারের বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। একদিনে আক্রান্তের সর্বোচ্চ রেকর্ড এটি। এর আগের দিন অর্থাৎ এই সংখ্যা ছিল দুই লাখ ১৭ হাজার ৬৬৪ জন। গত সপ্তাহে দৈনন্দিন সংক্রমণের কয়েকটি রেকর্ড হয়েছে। শুক্রবারেরটি ছিল সর্বশেষ। 

জনস হপকিন্স সেন্টার ফর হেলথ সিকিউরিটির প্রবীণ গবেষক ক্যাইটলিন রিভার্স বলেন, ‘এটা একটি আশ্চর্যজনক সংখ্যা। আমরা সত্যিকারার্থে এই প্রবল ঢেউয়ের মাঝামাঝি আছে এবং আমি মনে করি এই মহামারির মধ্যে আমরা দিনের পর দিন পার করায় এটি কতটা ব্যাপক ও গভীর শোকাবহ তা সহজেই চোখের আড়ালে চলে যাচ্ছে।’

ক্যালিফোর্নিয়া থেকে কানসাস, ম্যাসাচুসেটস থেকে ফ্লোরিডা পর্যন্ত সব জায়গায় চিকিৎসক, নার্স, অন্ত্যেষ্টিক্রিয়ার প্রতিষ্ঠান ও ফুড ব্যাংকগুলোর আয়োজকরা বিপর্যয়ের মধ্য দিয়ে যাচ্ছেন। মাসের পর মাস করোনার বিরুদ্ধে লড়াই করে তারা এখন হতাশ ও বিপর্যস্ত। তবে তাদের আশঙ্কা সবচেয়ে খারাপ পরিস্থিতি এখনও হয়তো আসেনি। স্বাস্থ্য বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, এই শীত মৌসুম যুক্তরাষ্ট্রের গণস্বাস্থ্য ইতিহাসের সবচেয়ে অন্ধকার সময় হবে।

ইউএস সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের পরিচালক ড. রবার্ট রেডফিল্ড বলেছেন, ‘বাস্তবতা হচ্ছে, ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি কঠিন সময় হতে যাচ্ছে। প্রকৃতপক্ষে আমি বিশ্বাস করি আমাদের স্বাস্থ্যসেবা ব্যবস্থার ওপর যে চাপ পড়তে যাচ্ছে তাতে দেশের গণস্বাস্থ্য ইতিহাসে এই মাসগুলো অত্যন্ত কঠিন সময় হবে।

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়