Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৭ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ১২ ১৪২৮ ||  ১৭ সফর ১৪৪৩

এবার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের পথে মরক্কো

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৭, ১১ ডিসেম্বর ২০২০  
এবার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের পথে মরক্কো

মাত্র চার মাসের মধ্যে মধ্যপ্রাচ্যের দুই দেশের পর এবার ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করতে এগিয়ে এসেছে মরক্কো। বৃহস্পতিবার দেশটি জানিয়েছে, তারা ইসরায়েলের সঙ্গে পূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ক স্থাপন করছে।

চুক্তি অনুযায়ী, বিরোধপূর্ণ পশ্চিম সাহারা অঞ্চলের ওপর মরক্কোর দাবিকে স্বীকৃতি দেবে যুক্তরাষ্ট্র। এই অঞ্চলটি নিয়ে মরক্কো ও আলজেরিয়া সমর্থিত পলিসারিও ফ্রন্টের মধ্যে বিরোধ চলে আসছে দীর্ঘদিন । পলিসারিও ফ্রন্ট সেখানে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চায়। 

চুক্তির শর্ত মোতাবেক, ২০০০ সালে তেল আবিব ও রাবাতে বন্ধ করে দেয়া দুই দেশের লিয়াজো অফিসগুলো পুনরায় চালু করা হবে। মরক্কো ইসরায়েলিদের জন্য সরাসরি বিমান চলাচলের অনুমোদন দেবে।

গত অগাস্টের পর থেকে মরক্কো হলো চতুর্থ মুসলিম দেশ, যারা ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করতে চুক্তি করলো। এর আগে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও সুদান চুক্তি করেছিল। আর মিসর ও জর্ডানের পর মরক্কো হলো আরবলীগের ষষ্ঠ সদস্য, যারা ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করলো।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার টুইটারে লিখেছেন, ‘আরেকটি ঐতিহাসিক ঘটনা। আমাদের দুই মহান বন্ধু ইসরায়েল ও মরক্কো পূর্ণাঙ্গ কূটনৈতিক সম্পর্ক স্থাপনে একমত হয়েছে - মধ্যপ্রাচ্যে শান্তির ক্ষেত্রে একটি বড় অগ্রযাত্রা।’

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু চুক্তিকে ঐতিহাসিক বলে আখ্যা দিয়েছেন।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়