ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বিশ্বের নিঃসঙ্গতম নারী

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২২, ১২ ডিসেম্বর ২০২০  
বিশ্বের নিঃসঙ্গতম নারী

নতুন বাড়ি পেতে যাচ্ছেন বিশ্বের নিঃসঙ্গতম নারী। রুশ ইস্পাত ব্যবসায়ী ওলেগ দিরপাস্কার অর্থায়ণে এই বাড়িটি নির্মাণ করা হচ্ছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য মিরর।

আগাফায়া লিকোভা (৭৬) নামের ওই নারী বাস করেন রাশিয়ার সাইবেরিয়ার দুর্গম পার্বত্য অঞ্চলে। জোসেফ স্ট্যালিনের আমলে ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে ১৯৩৬ সালে পরিবারের সদস্যরা পালিয়ে এখানে চলে এসেছিলেন।  জায়গাটি এতোটাই দূরে ও দুর্গম অঞ্চলে যে, দ্বিতীয় বিশ্বযুদ্ধ হয়ে যাওয়ার খবরও তারা জানতে পারেননি।পরিবারের অন্য সদস্যদের মৃত্যুর পর সেখানেই  একাকী বাস করছেন আগাফায়া। তার নিকটতম প্রতিবেশীর বাস কয়েকশ মাইল দূরে।

এখনও খাবারের জন্য শস্য নিজেই উৎপাদন করেন এই বৃদ্ধা। দিনের অধিকাংশ সময় তিনি বাইবেল পড়ে কাটিয়ে দেন। তিনি যে বাড়িটিতে বাস করতেন সেটি বাবা ও ভাই নির্মাণ করেছিল। তবে অনেক পুরোনো বাড়ি হওয়া সেটি নড়বড়ে হয়ে গেছে। আগফায়ার স্বাস্থ্যের অবনতি হওয়ায় ওই বাড়িটিতে তার বসবাস ঝুঁকিপূর্ণ হয়ে উঠছিল।

স্থানীয় কর্মকর্তারা মাঝেমাঝে আগাফায়ার খোঁজখবর নিতে যান। তেমনি এক কর্মকর্তা আলেক্সান্ডার জানান, এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হনননি আগাফায়া।

তিনি বলেন, ‘কোনো ভাইরাস নয়-তিনি হচ্ছেন মোগলির মতো, যে কখনো আধুনিক সংক্রামক বা রোগবালাইয়ের শিকার হয়নি।’

সত্তরের দশকে দুর্ঘটনাক্রমে এক দল সোভিয়েত ভূতত্ববিদ আগাফায়াদের বাড়িটি চিহ্নিত করতে সক্ষম হন। ১৯৭৮ সালে দলটি ওই বাড়িতে যাওয়ার পর মারা যায় আগাফায়ার বাবা ও ভাই। এই দলেরই এক সদস্যের ছেলে নিকোলাই সিদভ। তিনি প্রতিবছর শীতকালে আগাফায়ার কাছে সাহায্য পাঠান।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়