ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

স্কুল ও দোকান বন্ধ ঘোষণা জার্মানিতে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৫, ১৩ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৮:৫১, ১৩ ডিসেম্বর ২০২০
স্কুল ও দোকান বন্ধ ঘোষণা জার্মানিতে

করোনার সংক্রমণ ফের বাড়তে শুরু করায় কঠোর নিষেধাজ্ঞার দিকে যাচ্ছে জার্মানি। দেশটির অধিকাংশ দোকান ও স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। রোববার ১৬টি রাজ্যের নেতাদের সঙ্গে বৈঠকের পর এ সিদ্ধান্ত নিয়েছেন চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল।

সাংবাদিকদের মের্কেল বলেছেন, ‘আমার হালকা পদক্ষেপ নেওয়ার ইচ্ছা করেছিলাম। কিন্তু বড়দিনের কেনাকাটার কারণে সামাজিক যোগাযোগ উল্লেখযোগ্য হারে বেড়েছে। পদক্ষেপ নেওয়াটা এখন জরুরি।’

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সুপারমার্কেট ও ফার্মেসির মতো প্রয়োজনীয় দোকানগুলো কেবল খোলা থাকবে। স্কুল ও অতিপ্রয়োজনীয় নয় এমন সব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। ১৬ ডিসেম্বর থেকে খোলা থাকবে ব্যাংকিং প্রতিষ্ঠানগুলো। সেলুন ও বিউটি পার্লারগুলো বন্ধ থাকবে। বন্ধ থাকা প্রতিষ্ঠানগুলোকে সরকার এক মাসে প্রায় এক হাজার ১০০ কোটি ইউরো আর্থিক সহায়তা দেবে। 

অর্থমন্ত্রী ওলাফ স্কলজ জানিয়েছেন, যে প্রতিষ্ঠানগুলো বাধ্যতামূলকভাবে বন্ধ রাখবে সেগুলোকে তাদের নির্দিষ্ট খরচের ৯০ শতাংশ বা পাঁচ লাখ ইউরো পর্যন্ত দেওয়া হবে।

গত ছয় সপ্তাহ ধরে আংশিক লকডাউনের মধ্যে রয়েছে জার্মানি। বার ও রেস্তোরাঁগুলো বন্ধ রয়েছে। অবশ্য দোকানপাট ও স্কুলগুলো এতোদিন খোলা ছিল। 

রবার্ট কোচ ইনিস্টিটিউটের দেওয়া তথ্য অনুযায়ী, জার্মানিতে এখন মোট করোনা আক্রান্তের সংখ্যা ১৩ লাখ ২০ হাজার ৭১৬ জন। আর মৃতের সংখ্যা ২১ হাজার ৭৮৭ জন।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়