Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৬ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ২ ১৪২৮ ||  ০৩ শাওয়াল ১৪৪২

শার্লি এবদোর অফিসে হামলার ঘটনায় ১৪ জনের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৩, ১৭ ডিসেম্বর ২০২০   আপডেট: ০৭:৩৪, ১৭ ডিসেম্বর ২০২০
শার্লি এবদোর অফিসে হামলার ঘটনায় ১৪ জনের কারাদণ্ড

পাঁচ বছর আগে মহানবীর ব্যাঙ্গাত্মক কার্টুন ছাপানো ফরাসী রম্য সাময়িকী শার্লি এবদোর অফিসে হামলা চালিয়ে ১২ জনকে হত্যার ঘটনায় ১৪ জন দোষী সাব্যস্ত হয়েছে। তাদের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে।

তার মধ্যে হামলায় অর্থের যোগানাদাতা ও আন্তর্জাতিক সন্ত্রাসী গ্রুপের সদস্য হিসেবে চিহ্নিত হায়াত বৌমেদিনিকে ৩০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। একই মেয়াদের কারাদণ্ড দেওয়া হয়েছে আলী রিজা পোলাতকেও। এই হামলায় সহযোগিতার দায়ে বাকিদের ১ থেকে ৪ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। বুধবার (১৬ ডিসেম্বর) ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি আদালত এই রায় দেয়। খবর আল জাজিরা, বিবিসি ও রয়টার্সের।

ধারনা করা হচ্ছে হায়াত এখনো জীবিত আছেন এবং আন্তর্জাতিক গ্রেফতার এড়াতে পালিয়ে বেড়াচ্ছেন। বর্তমানে তিনি সিরিয়ার রয়েছেন বলে ধারনা করা হচ্ছে। সেখানে তিনি ইসলামিক চরমপন্থী গোষ্ঠাই আইএস এ যোগ দিয়েছেন।

২০১৫ সালে শার্লি এবদোর অফিসে হামলার সময় তিনি আরেক অপরাধী এমেডি কাউলিবালির স্ত্রী ছিলেন। কাউলিবালি ২০১৫ সালে শার্লি এবদোর অফিসে হামলা চালিয়ে ১২ জনকে হত্যা করেন। সে সময় তাকে প্রত্যক্ষ সহযোগিতা করেছিল তার তুর্কি-ফঁরাসি বন্ধু আলী রিজা।

এর চারদিন পর তারা দুজন একটি ইহুদি সুপার মার্কেটে হামলা করে। সেখানে একজন পুলিশসহ পাঁচজনকে হত্যা করে।

উল্লেখ্য, ২০১৫ সালে শার্লি এবদো মহানবীর ব্যঙ্গাত্মক কার্টুন ছাপানোর ঘটনার পর ওই অফিসে হামলা করা হয়। ওই হামলায় সুপরিচিত কার্টুনিস্টসহ ১২ জন নিহত হয়। এর কয়েকদিন পর প্যারিসে এই ঘটনা সংক্রান্ত আরেকটি হামলায় পাঁচজন মারা যায়। এই হামলার পর ফ্রান্স জুড়ে জিহাদিদের উপর্যুপরি হামলার ঘটনা শুরু হয়। এতে সব মিলিয়ে ২৫০ জনের অধিক মানুষের মৃত্যু হয়।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়