Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৭ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ১২ ১৪২৮ ||  ১৭ সফর ১৪৪৩

ইসরায়েলে করোনার টিকাদান শুরু

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩৫, ২০ ডিসেম্বর ২০২০   আপডেট: ১২:৫৯, ২০ ডিসেম্বর ২০২০
ইসরায়েলে করোনার টিকাদান শুরু

বিশ্বের একমাত্র ইহুদী রাষ্ট্র ইসরায়েলে করোনাভাইরাসের টিকা প্রয়োগ শুরু হয়েছে। স্থানীয় সময় শনিবার (১৯ ডিসেম্বর) দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু প্রথম ব্যক্তি হিসেবে করোনার টিকা নেন।

এর মধ্য দিয়ে দেশটিতে করোনাভাইরাসের টিকা প্রয়োগের কার্যক্রম শুরু হলো। এখন থেকে প্রতিদিন ৬০ হাজার ডোজ টিকা দেওয়া হবে। খবর আল জাজিরার।

৭১ বছর বয়সী নেতানিয়াহুর পাশাপাশি এ সময় ফাইজার (বায়োএনটেক) এর টিকা নেন তার স্বাস্থ্যমন্ত্রীও। তাদের টিকা নেওয়ার দৃশ্য সরাসরি সম্প্রচার করা হয় রাষ্ট্রীয় ও অন্যান্য টেলিভিশন চ্যানেলে। 

এ সময় নেতানিয়াহু বলেন, ‘আমি সবার আগে টিকা নিতে চেয়েছিলাম। বিশেষ করে স্বাস্থ্যমন্ত্রী ইউলি এদেল স্তেইনের সঙ্গে। এর মধ্য দিয়ে আমরা দৃষ্টান্ত স্থাপন করতে চেয়েছিলাম। মানুষকে টিকা নিতে উৎসাহিত করতে চেয়েছি। এটা জাতির জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি মুহূর্ত। টিকার নেওয়ার মধ্য দিয়ে দেশের ব্যবসা-বাণিজ্য আবার পুরোদমে শুরু হবে। নির্বিঘ্নে মানুষ তাদের জীবিকা নির্বাহ করতে পারবে। করোনার এই মহামারির সময়ে ফাইজার ও মর্ডানার টিকা বিশ্বের জন্য দারুণ স্বস্তির বিষয় হয়ে এসেছে।’

আগামী তিন সপ্তাহের মধ্য নেতানিয়াহু ও তার স্বাস্থ্যমন্ত্রীকে একটি বুস্টার ডোজ নিতে হবে। আর সেটা নিলে তারা করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকবেন।

রোববার থেকে ইসরায়েলের ১০টি হাসপাতাল ও বিভিন্ন টিকাদান কেন্দ্রে করোনার টিকা দেওয়া হবে। স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে প্রথমে স্বাস্থ্যকর্মীরা করোনার টিকা পাবেন। এরপর সর্বসাধারণের জন্য টিকাদান কর্মসূচি উন্মুক্ত করা হবে। তবে সেখানে ষাটোর্ধ্ব বয়সী নারী-পুরুষরা অগ্রাধিকার পাবেন। এটা হতে যাচ্ছে ইসরায়েলের ইতিহাসে সবচেয়ে বড় টিকাদান কর্মসূচি।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়