ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পাকিস্তানি পোশাক শ্রমিকরা আধাঘণ্টায় পান মাত্র ৪০ টাকা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৮, ২২ ডিসেম্বর ২০২০  
পাকিস্তানি পোশাক শ্রমিকরা আধাঘণ্টায় পান মাত্র ৪০ টাকা

যুক্তরাজ্যের ফ্যাশন ব্র্যান্ড বুহুতে পোশাক সরবরাহকারী পাকিস্তানি প্রতিষ্ঠানগুলোতে কর্মরত শ্রমিকরা আধাঘণ্টায় মাত্র ২৯ পেনি (বাংলাদেশি প্রায় ৪০ টাকা) পারিশ্রমিক পান। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের এক অনুসন্ধানী প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

পাকিস্তানের শিল্পনগরী ফয়সালাবাদে পোশাক শ্রমিকরা সাক্ষাৎকারে জানিয়েছেন, তাদেরকে মাসে মাত্র ১০ হাজার রুপি (৪৭ পাউন্ড) বেতন দেওয়া হয়। অথচ আইন অনুযায়ী, বুহুর জন্য পোশাক তৈরিতে নিয়োজিত এক জন অদক্ষ শ্রমিকের ন্যুনতম মজুরি ১৭ হাজার ৫০০ রুপি।

ভিডিও ও ছবিতে কারখানার নিরাপত্তা পরিবেশের উদ্বেগজনক চিত্রও পাওয়া গেছে। কারখানার অভ্যন্তরে যেখানে দাহ্য পদার্থ রয়েছে সেখানে মোটরসাইকেল পার্ক করে রাখতে দেখা গেছে। পশ্চিমা বাজারের জন্য পোশাক তৈরির কার্যাদেশের চাপ থাকলে শ্রমিকদের দিয়ে ২৪ ঘণ্টা কাজ করানো হয় বলেও অভিযোগ পাওয়া গেছে।

সাক্ষাৎকারে এক ডজনেরও শ্রমিক বলেছেন, ‘আমি জানি আমাদেরকে বঞ্চিত করা হচ্ছে এবং আইনে নির্ধারিত ন্যুনতম মজুরির চেয়েও কম পারিশ্রমিক দেওয়া হচ্ছে। কিন্তু আমাদের কিছু করার নেই...আমি যদি চাকরিটি ছেড়ে দেই, আরেক জন আমার জায়গায় যোগ দেবে।’

এ ব্যাপারে বুহুর সঙ্গে যোগাযোগ করে অনুসন্ধানের বিষয়টি জানানো হলে তাদের সরবরাহকারী জেডি ফ্যাশন লিমিটেড ও এএইচ ফ্যাশন নামের দুটি প্রতিষ্ঠান থেকে পোশাক নেওয়া বন্ধ রাখা হয়েছে। বুহুর আরেক সরবরাহকারী মদিনা গ্লোভস অবশ্য শ্রমিকদের অভিযোগ প্রত্যাখ্যান করেছে। তাদের দাবি, কম বেতন দেওয়া এবং শ্রমিকদের সঙ্গে দুর্বব্যহারের অভিযোগ সম্পূর্ণ মিথ্যা।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়