Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৮ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১২ ১৪২৮ ||  ২০ রবিউল আউয়াল ১৪৪৩

Risingbd Online Bangla News Portal

‘যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সংস্থাগুলোর বিপুল ক্ষতি করেছে ট্রাম্প প্রশাসন’

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৭, ২৯ ডিসেম্বর ২০২০   আপডেট: ০৯:০৮, ২৯ ডিসেম্বর ২০২০
‘যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সংস্থাগুলোর বিপুল ক্ষতি করেছে ট্রাম্প প্রশাসন’

যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ সংস্থাগুলোর বিপুল ক্ষতি করেছে ট্রাম্প প্রশাসন। নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার এক প্রেস ব্রিফিংয়ে এ অভিযোগ করেছেন।

বাইডেন তার জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক সহযোগীদের সঙ্গে বৈঠকের পর বলেছেন, তার দল প্রয়োজনীয় তথ্য পাচ্ছে না। এর মধ্যে প্রতিরক্ষা দপ্তরের তথ্যও রয়েছে।

আগামী ২০ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করবেন বাইডেন। এর আগেই প্রশাসনিকভাবে নবনির্বাচিত প্রেসিডেন্ট ও  তার সহযোগীদেরকে প্রয়োজনীয় ব্রিফ করে বিদায়ী প্রশাসন।

বিবিসি জানিয়েছে, বিজয়ী ঘোষণার পরও বাইডেনকে মুখ্য গোয়েন্দা ব্রিফিংয়ে অংশ নিতে দেওয়া হচ্ছে না। অথচ প্রেসিডেন্টের দায়িত্ব হস্তান্তর প্রক্রিয়ায় এটি নিয়মিত ও গুরুত্ত্বপূর্ণ অংশ।

বাইডেন অভিযোগ করেছেন, প্রতিরক্ষা দপ্তর এবং ব্যবস্থাপনা ও বাজেট দপ্তরে ‘রোডব্লকের’ মুখে পড়েছে তার সহযোগীরা।

তিনি বলেন, ‘প্রধান জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে বিদায়ী প্রশাসন থেকে আমাদের যেসব তথ্য প্রয়োজন তা এই মুহূর্তে আমরা পাচ্ছি না। এটি আমার দৃষ্টিতে দায়িত্বজ্ঞানহীনতার মধ্যেও পড়ে না। ’

বাইডেন বলেন, ‘আমাদের নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ সংস্থাগুলোর বিপুল পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে। এর অনেকগুলো ব্যক্তি, সামর্থ্য ও নৈতিকদিক থেকে ফাঁপা। নীতি নির্ধারণী প্রক্রিয়া দুর্বল কিংবা পক্ষপাতদুষ্ট।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়