ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

উহানের ৫ লাখ মানুষ করোনায় আক্রান্ত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০০, ৩০ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৩:৫৬, ৩০ ডিসেম্বর ২০২০
উহানের ৫ লাখ মানুষ করোনায় আক্রান্ত

চীনের উহান শহরের প্রায় ৫ শতাংশ বাসিন্দা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিল। চাইনিজ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের গবেষকরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছেন।

গত বছরের ডিসেম্বরে উহান শহর থেকেই করোনার প্রাদুর্ভাব হয়। পরে তা ছড়িয়ে পড়ে চীনসহ সারাবিশ্বে। চীনা কর্তৃপক্ষ এর আগে জানিয়েছিল, উহানে ৫০ হাজার ৩৫৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এই নগরীর জনসংখ্যা প্রায় এক কোটি ১০ লাখ। গবেষণার তথ্য অনুযায়ী, প্রায় পাঁচ লাখ বাসিন্দা করোনায় আক্রান্ত হয়েছেন। বিষয়টি সত্য হলে আক্রান্তের সংখ্যা আগে প্রকাশিত সংখ্যার তুলনায় ১০ গুণ বেশি।

এমন সময় চীনা কর্তৃপক্ষ এই তথ্য প্রকাশ করলো যখন, করোনাভাইরাসের উৎস অনুসন্ধানে আন্তর্জাতিক বিজ্ঞানীদের একটি দল উহানে যাচ্ছে। প্রথম দিকে এ ব্যাপারে স্বাধীন তদন্তে সম্মত না হলেও আলোচনার পর বেইজিং বিষয়টিতে সম্মতি দিয়েছে। আগামী মাসে বিজ্ঞানীরা উহান যাবেন। করোনার তথ্য প্রকাশ নিয়ে চীনের বিরুদ্ধে একাধিকার স্বচ্ছতার অভাবের অভিযোগ উঠেছে।

চাইনিজ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন জানিয়েছে, গবেষণায় উহানের ৩৪ হাজার মানুষের কাছ থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষায় দেখা গেছে, উহানে অ্যান্টিবডি প্রাদুর্ভাবের হার ৪ দশমিক ৪৩ শতাংশ। আর পুরো হুবেই প্রদেশে এই হার শূন্য দশমিক ৪৪ শতাংশ। সেই হিসেবে উহানের বাইরে করোনার সংক্রমণ হার কম, কিন্তু উহানে এই হার বেশি।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়