ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

৩ বছর পর কাতারের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিলো সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৫৪, ৫ জানুয়ারি ২০২১   আপডেট: ১২:২১, ৫ জানুয়ারি ২০২১
৩ বছর পর কাতারের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিলো সৌদি আরব

অবশেষে কুয়েতের মধ্যস্ততায় তিন বছরেরও অধিক সময় পর কাতারের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিলো সৌদি আরব। স্থানীয় সময় সোমবার (৪ জানুয়ারি) সন্ধ্যা থেকে তুলে নেওয়া হয় এ নিষেধাজ্ঞা। খবর আল জাজিরার।

এর মধ্য দিয়ে কাতারের জন্য সৌদি আরব ও তার মিত্র দেশগুলোর আকাশ, সীমান্ত ও নৌপথ পুনরায় খুলে দেওয়া হল। বিষয়টি নিশ্চিত করেছেন কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী আহমেদ নাসের আল সাবাহ।

তিনি বলেছেন, ‘কুয়েতের আমির শেখ নাওয়াফের প্রস্তাবের ওপর ভিত্তি করে, কাতারের জন্য সীমান্ত, আকাশ ও নৌপথ খুলে দেওয়ার বিষয়ে আমরা একমত হয়েছি। আজ (সোমবার) সন্ধ্যা থেকেই এটি কার্যকর হবে।’

এটি কেবল কাতারের জন্য স্বস্তিদায়ক নয়, এটি প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীদের জন্যও স্বস্তিদায়ক। এই সমস্যার সমাধান হওয়ায় কাতারের বাংলাদেশি ব্যবসায়ীরা ব্যবসায় আরও বেশি লাভবান হতে পারবেন।

সন্ত্রাসবাদে সমর্থনের অভিযোগ এনে ২০১৭ সালে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, সংযুক্ত আরব অমিরাত, বাহরাইন এবং মিসর। সৌদি আরব নেতৃত্বাধীন জোটের আরোপিত এই নিষেধাজ্ঞাকে বরাবরই অগ্রহণযোগ্য এবং ভিত্তিহীন বলে আসছিল কাতার এবং এটা তুলে নেওয়ার পক্ষে দাবি ছিল তাদের। আর সেটাতে সমর্থন দিয়ে আসছিল মার্কিন যুক্তরাষ্ট্র। অবশেষে ট্রাম্প প্রশাসন দায়িত্ব ছাড়ার আগেই এই বিষয়টির সুরাহা হল।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়