Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২০ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৪ ১৪২৮ ||  ১২ রবিউল আউয়াল ১৪৪৩

ট্রাম্পের দ্রুত অভিশংসন চাইছেন ডেমোক্রেটরা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৪, ৮ জানুয়ারি ২০২১   আপডেট: ২০:৫৪, ৮ জানুয়ারি ২০২১
ট্রাম্পের দ্রুত অভিশংসন চাইছেন ডেমোক্রেটরা

ক্ষমতা থেকে বিদায়ের আর মাত্র ১২ দিন বাকী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। এর আগেই তার বিরুদ্ধে অভিসংশনের মুখে দাঁড় করাতে চাইছেন কংগ্রেসের ডেমোক্রেট সদস্যরা। আগামী সোমবার এই অভিশংসনের পক্ষে কংগ্রেসে ভোট হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন হাউজের জুডিশিয়ারি চেয়ারম্যান জেরি নাদলার।

বুধবার ক্যাপিটল ভবনে কংগ্রেসের অধিবেশন চলাকালে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা বিক্ষোভ করে। তারা নিরাপত্তাকর্মীদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে এবং ভবনের ভেতরে ঢুকে ব্যাপক ভাংচুর করে। এ সময় দায়িত্বরত এক ক্যাপিটল পুলিশ কর্মকর্তা এবং ট্রাম্প ভক্ত বিমান বাহিনীর সাবেক এক নারী কর্মকর্তাসহ পাঁচ জন নিহত হয়। যুক্তরাষ্ট্রের ইতিহাসে নজিরবিহীন এই ঘটনার জন্য ট্রাম্পের উস্কানিকে দায়ী করা হচ্ছে।

বৃহস্পতিবার প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি এবং নিউ ইয়র্কের সিনেটর চাক শুয়েমার সংবিধানের ২৫তম সংশোধনী কার্যকর করতে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের প্রতি আহ্বান জানিয়েছেন। এই সংশোধনী অনুযায়ী, প্রেসিডেন্ট দায়িত্ব পালনে অযোগ্য হলে ভাইস প্রেসিডেন্ট ও মন্ত্রিসভার সদস্যরা একমত হয়ে তাকে অব্যাহতি দিতে পারেন।

পেলোসি জানিয়েছেন, এ ব্যাপারে তারা ভাইস প্রেসিডেন্টের সঙ্গে টেলিফোনে কথা বলবেন। তবে তিনি যদি ফোন না ধরেন তাহলে তারা অভিশংসন প্রক্রিয়া চালুর পথে হাঁটবেন।

পেলোসি বলেছেন, ‘এখনও ১৩ দিন বাকী, যে কোনো দিন আমেরিকার জন্য ভৌতিক প্রদর্শনীর দিন হতে পারে।’

আর শুয়েমার বলেছেন, ‘এই প্রেসিডেন্টের আর এক দিনও ক্ষমতায় থাকা উচিত নয়।’

অভিশংসন প্রক্রিয়া শুরুর ব্যাপারে হাউজের জুডিশিয়ারি চেয়ারম্যান জেরি নাদলার বলেছেন, ‘পদক্ষেপ নেওয়ার জন্য আমাদের হাতে সময় কম রয়েছে। জাতি ক্ষমতাচ্যুতের একটি দীর্ঘ প্রক্রিয়ার ভার বইতে পারবে না। আমি সরাসরি হাউজে অভিশংসনের প্রস্তাব উত্থাপনকে সমর্থন করি।’ দ্রুত অভিংশসন প্রক্রিয়া শুরুর জন্য কংগ্রেসের জুডিশিয়ারি কমিটিকে সরাসরি পাশ কাটিয়ে যাওয়া হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন তিনি।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ