ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

করোনার উৎস তদন্তে চীনে বিশেষজ্ঞ দল

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১১, ১৪ জানুয়ারি ২০২১   আপডেট: ১৬:২০, ১৪ জানুয়ারি ২০২১
করোনার উৎস তদন্তে চীনে বিশেষজ্ঞ দল

কোভিড-১৯ মহামারির উৎস নিয়ে তদন্ত করতে চীনের উহান শহরে পৌঁছেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) একটি বিশেষজ্ঞ দল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বেইজিংয়ের মধ্যে কয়েক মাস আলোচনার পর শেষ পর্যন্ত বৃহস্পতিবার তদন্ত দল চীনে প্রবেশের  সুযোগ পেলো।

বিবিসি জানিয়েছে, বিজ্ঞানীদের ১০ জনের একটি দল উহানে সামুদ্রিক পণ্যের বাজার, হাসপাতাল ও গবেষণা ইনস্টিটিউটের সঙ্গে সংশ্লিষ্ট মানুষদের সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে তদন্ত শুরু করবেন। 

২০১৯ সালের শেষ দিকে উহানেই প্রথম কোভিড-১৯ শনাক্ত হয়েছিল। 

তদন্তকারী দলটি স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে উহানে পৌঁছায়। গবেষণা বা তদন্ত শুরুর আগে তাদেরকে দুই সপ্তাহের জন্য কোয়ারেন্টাইনে থাকতে হবে। চীনের কর্মকর্তাদের দেওয়া নমুনা ও প্রমাণের ওপর নির্ভর করেই তাদেরকে তদন্ত কাজ চালিয়ে যেতে হবে।

দলনেতা পিটার বেন এমবার্ক বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘কী ঘটেছিল তার পুরো চিত্রটি আমাদের বোঝার আগে দীর্ঘ পথ পাড়ি দিতে হতে পারে।’

চলতি মাসের প্রথমদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দলটিকে চীন প্রবেশ করতে দেয়নি। দুজন সদস্য আগে রওনা হলে তাদের মধ্যে এক জনকে চীন থেকে ফেরত পাঠানো হয়েছিল এবং অপরজন ট্র্যানজিটে তৃতীয় আরেকটি দেশে আটকা পড়েছিলেন। ওই সময় চীন ঘটনাটিকে ভুল বুঝাবুঝি আখ্যায়িত করেছিল।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়