Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১ ||  ফাল্গুন ১৯ ১৪২৭ ||  ১৯ রজব ১৪৪২

রাশিয়ায় ফিরেই গ্রেপ্তার হলেন নাভানলি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৫৫, ১৮ জানুয়ারি ২০২১   আপডেট: ০৮:১৫, ১৮ জানুয়ারি ২০২১
রাশিয়ায় ফিরেই গ্রেপ্তার হলেন নাভানলি

গ্রেফতার হওয়ার ঝুঁকি নিয়েই রোববার (১৭ জানুয়ারি) জার্মানি থেকে রাশিয়ায় ফিরেন বিরোধি নেতা আলেক্সি নাভানলি। তার শঙ্কাই সত্যি হয়েছে। রাশিয়ায় ফিরেই বিমানবন্দরে তিনি গ্রেপ্তার হয়েছেন। খবর বিবিসি’র।

৪৪ বছর বয়সী নাভালনিকে বিমানবন্দর থেকে গ্রেফতার করে নিয়ে যেতে দেখা গেছে। জার্মানি থেকে তার বিমান অবতরণ করার কথা ছিল নুকোভ বিমানবন্দরে। সেখানে তার সমর্থকরাও হাজির হয়েছিলেন স্বাগত জানাতে। কিন্তু রাশিয়া সরকার বিমানটিকে মস্কোর শেরেমিতিয়েভো বিমানবন্দরে অবতরণ করায়। সেখান থেকেই নাভালনিকে গ্রেফতার করে নিয়ে যায় পুলিশ।

গ্রেফতারের আগে নাভালনি তার সমর্থকদের উদ্দেশ্যে বলেন, ‘আমি জানি আমি সঠিক পথেই রয়েছি। আমি কোনো কিছুকেই ভয় পাই না। আমার বিরুদ্ধে করা সকল মামলা উদ্দেশ্যপ্রণোদিত ও মনগড়া।’

মস্কোর বিমানবন্দরে তার যে সমর্থকরা হাজির হয়েছিলেন তাদের মধ্যে অনেককে গ্রেফতার করা হয়েছে। সম্ভাব্য দাঙ্গার শঙ্কায় বিমানবন্দরে লোহার বেরিকেডও নেওয়া হয়।

উল্লেখ্য, গেল বছরের আগস্টে সাইবেরিয়ার টমসক শহর থেকে মস্কো যাওয়ার পথে অসুস্থ হয়ে পড়েন নাভালনি। প্রথমে তাকে সাইবেরিয়ার হাসপাতালে ভর্তি করা হয়। পরে তিনি চিকিৎসার জন্য জার্মানিতে যান। তদন্তকারীরা জানায়, পুতিনের এই সমালোচককে হত্যার জন্য সোভিয়েত আমলে তৈরি নোভোচিক নার্ভ এজেন্ট নামক বিষ প্রয়োগ করা হয়েছিল। 

জার্মানিতে দীর্ঘ পাঁচ মাস চিকিৎসা নিয়ে পুরোপুরি সুস্থ্য হয়ে গত বুধবার নাভালনি তার দেশে ফেরার ঘোষণা দেন। এর পরপরই মস্কোর কারা কর্তৃপক্ষ জানায়, দেশে ফেরামাত্র পুতিন সমালোচককে গ্রেফতারের জন্য তারা সবকিছু করবে। কারণ জালিয়াতির মামলায় ২০১৪ সালের স্থগিত দণ্ডের শর্ত লঙ্ঘন করেছেন তিনি।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়