Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১ ||  ফাল্গুন ২৪ ১৪২৭ ||  ২৪ রজব ১৪৪২

রাশিয়ার সঙ্গে পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির মেয়াদ বাড়াতে চান বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১২, ২২ জানুয়ারি ২০২১   আপডেট: ১৬:৩৩, ২২ জানুয়ারি ২০২১
রাশিয়ার সঙ্গে পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির মেয়াদ বাড়াতে চান বাইডেন

রাশিয়ার সঙ্গে পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির মেয়াদ আরও পাঁচ বছর বাড়াতে আগ্রহ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবাার হোয়াইট হাউস এ তথ্য জানিয়েছে।

নিউ স্টার্ট (স্ট্র্যাটেজিক আর্মস রিডাকশান ট্রিটি) নামে অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তিটির মেয়াদ ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে শেষ হওয়ার কথা। চুক্তির মেয়াদ বাড়াতে বাইডেনের এই সিদ্ধান্তকে তার প্রশাসনের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রথম বড় ধরনের সিদ্ধান্ত হিসেবে দেখা হচ্ছে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি জানিয়েছেন, নিউ স্টার্ট চুক্তি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা স্বার্থে গুরুত্বপূর্ণ বলে মনে করেন প্রেসিডেন্ট বাইডেন। তার মতে, রাশিয়ার সঙ্গে এখন যে খারাপ সম্পর্ক চলছে তার মধ্যেও এই মেয়াদ বাড়ানো জরুরি।

তিনি জানান, বাইডেন মার্কিন গোয়েন্দাদের সোলার উইন্ডস সাইবার হ্যাকিং, ২০২০ সালের নির্বাচনে রুশ হস্তক্ষেপ, রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনিকে হত্যাচেষ্টা এবং আফগানিস্তানে মার্কিন সেনাদের হত্যায় পুরস্কার দেওয়ার অভিযোগগুলো খতিয়ে দেখারও নির্দেশ দিয়েছেন।

সাকি বলেন, ‘যুক্তরাষ্ট্রের স্বার্থকে এগিয়ে নিতে আমরা রাশিয়ার সঙ্গে কাজ করলেও দেশটির দায়িত্বজ্ঞানহীন কর্মকাণ্ড ও বিদ্বেষমূলক কর্মকাণ্ডের জন্য একে দায়বদ্ধ করতে আমরা কাজ করব।’

এক বিবৃতিতে পেন্টাগন বলেছে, চুক্তিটি বহাল ও এর মেয়াদ বাড়ালে আমেরিকানরা আরও বেশি নিরাপদ থাকবে।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়