Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০৭ মার্চ ২০২১ ||  ফাল্গুন ২২ ১৪২৭ ||  ২২ রজব ১৪৪২

রাশিয়াজুড়ে দেড় হাজার বিক্ষোভকারী গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৭, ২৩ জানুয়ারি ২০২১   আপডেট: ২২:৫৩, ২৩ জানুয়ারি ২০২১
রাশিয়াজুড়ে দেড় হাজার বিক্ষোভকারী গ্রেপ্তার

রাশিয়ায় বিরোধী দলীয় নেতা আলেক্সি নাভালনিকে গ্রেপ্তারের প্রতিবাদে বিক্ষোভ আয়োজন ঠেকাতে দেড় হাজার মানুষকে গ্রেপ্তার করেছে পুলিশ। রাজধানী মস্কোতে বিক্ষোভের জন্য জড়ো হওয়া মানুষদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়েছে। শনিবার বিবিসি এ তথ্য জানিয়েছে।

ফার ইস্ট অঞ্চলে ইতোমধ্যে কয়েক হাজার মানুষ বিক্ষোভে অংশ নিয়েছে। পুলিশ এখানে ব্যাপক ধরপাকড় করেছে।

রুশ প্রেসিডেন্ট পুতিনের সবচেয়ে বড় সমালোচক হচ্ছেন নাভালনি। গত সপ্তাহে জার্মানি থেকে ফেরার পর প্যারোলের শর্ত লঙ্ঘনের অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার হওয়ার আগেই নাভালনি বিক্ষোভের ডাক দিয়েছিলেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গ্রেপ্তারকৃতদের মধ্যে নাভালনির স্ত্রীও রয়েছেন। এছাড়া এক মুখপাত্রসহ তার বেশ কয়েক জন ঘনিষ্ঠ সহযোগীকে গ্রেপ্তার করা হয়েছে।

মিছিলের আগেই পুলিশ কঠোরহস্তে বিক্ষেভকারীদের দমনের ঘোষণা দিয়েছিল। কর্তৃপক্ষ জানিয়েছে, যে কেনো বেআইনি বিক্ষোভ ও প্ররোচনা ‘দ্রুত দমন’ করা হবে।

বিবিসি জানিয়েছে, মস্কোর পুশকিন স্কয়ারে হাজার হাজার বিক্ষোভকারী জড়ো হয়েছে। পুলিশ ওই এলাকা কাঁটাতারের ব্যারিকেড দিয়ে ঘিরে রেখেছে। বিক্ষোভকারীরা প্রথমে সেখানে ‘পুতিন চোর’ ও ‘অবমাননাকর’ বলে স্লোগান দিচ্ছিল। পরে তাদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়।

রুশ স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, মস্কোতে চার হাজার বিক্ষোভকারী জড়ো হয়েছিল। তবে বিরোধী দলীয় সূত্র অবশ্য জানিয়েছে, বিক্ষোভকারীদের সংখ্যা প্রায় ৪০ হাজার ছিল।

ওভিডি ইনফো নামে একটি বেসরকারি সংস্থা জানিয়েছে, দেশের ৩০টি শহর থেকে এক হাজার ৬১৪ জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে। এদের মধ্যে ৫১৩ জন মস্কো থেকে এবং সেন্ট পিটার্সবার্গ থেকে ২১২ জনকে গ্রেপ্তার করা হয়ে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়