Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ০১ মার্চ ২০২১ ||  ফাল্গুন ১৬ ১৪২৭ ||  ১৫ রজব ১৪৪২

১৪ দিন খনিতে আটকে থাকার পর উদ্ধার হলো ১১ শ্রমিক

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩১, ২৪ জানুয়ারি ২০২১   আপডেট: ১৬:৩৩, ২৪ জানুয়ারি ২০২১
১৪ দিন খনিতে আটকে থাকার পর উদ্ধার হলো ১১ শ্রমিক

চীনের স্বর্ণ খনিতে ১৪ দিন আটকে থাকার পর ১১ শ্রমিককে বের করে আনতে সক্ষম হয়েছেন উদ্ধারকারীরা। রোববার স্থানীয় সময় বেলা ১১টার দিকে কয়েকশ মিটার নিচ থেকে শ্রমিকদের বের করে আনা হয় বলে চীনের সরকারি সংবাদমাধ্যম সিসিটিভির বরাতে জানিয়েছে বিবিসি।

খনির ভেতরে এখনও ১০ শ্রমিক আটকা পড়ে আছে। তবে তাদের অবস্থান চিহ্নিত করা সম্ভব হয়নি।

সিসিটিভি জানিয়েছে, বাতাসের ভেন্টিলেশন শ্যাফট অপসারণের পর থেকে প্রথম শ্রমিকদের তুলে আনা হয় শুরু হয়। এদের মধ্যে এক শ্রমিকের শারীরিক অবস্থা অত্যন্ত দুর্বল। তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।
 
১০ জানুয়ারি পূর্বাঞ্চলীয় শ্যানডং প্রদেশের হুশান খনিতে এক বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে খনি থেকে বের হওয়ার পথ ও যোগাযোগ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয় এবং ২২ শ্রমিক খনির ভেতরে আটকা পড়েন। 

রোববার সকালে প্রথম শ্রমিককে খনি থেকে বের করে আনা হয়। সূর্যরশ্মি থেকে চোখ রক্ষার জন্য তার চোখ বেঁধে রাখা হয়েছিল। পরে তাকে দ্রুত হাসপাতালে পাঠানো হয়। এর এক ঘণ্টা পর খনির বিভিন্ন স্থান থেকে ১০ শ্রমিককে উদ্ধার করা হয়। বিস্ফোরণের কারণে এই শ্রমিকরা আহত হয়েছিল।

বৃহস্পতিবার কর্তৃপক্ষ জানিয়েছিল, শ্রমিকদের উদ্ধার করতে আরও ১৫ দিন লাগতে পারে।

তবে রোববার উদ্ধারকারী দলের নেতা ডু বিংজিয়ান বলেন, ‘রোববার সকালে কূপের মুখে আটকে থাকা বড় একটি প্রতিবন্ধক নিচের শ্যাফটে ধসে পড়ে। এটি উদ্ধারকারী দলকে বড় পদক্ষেপ নেওয়ার সুযোগ করে দিয়েছে।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়