ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের হুমকিতে উদ্বেগ জাতিসংঘের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৮, ২৯ জানুয়ারি ২০২১   আপডেট: ২৩:০১, ২৯ জানুয়ারি ২০২১
মিয়ানমারে সেনা অভ্যুত্থানের হুমকিতে উদ্বেগ জাতিসংঘের

মিয়ানামারে সেনা অভ্যুত্থানের হুমকিতে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। শুক্রবার সংস্থার মহাসচিব অ্যান্টনিও গুতেরেস জানিয়েছেন, অত্যন্ত উদ্বেগের সঙ্গে তিনি মিয়ানমারের রাজনৈতিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন।

অস্ট্রেলিয়া, ব্রিটেন, কানাডা, যুক্তরাষ্ট্রসহ ১২টি দেশ এবং ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘ পৃথক বিবৃতিতে মিয়ানমারের সেনাবাহিনীকে ‘গণতান্ত্রিক নিয়ম মেনে চলার’ আহ্বান জানিয়েছে। এছাড়া ‘মিয়ানমারের নির্বাচনের ফল পরিবর্তণ কিংবা গণতান্ত্রিক রূপান্তরকে ব্যাহত করার যে কোনো প্রচেষ্টার বিরোধী’ তারা।

গত বছরের নভেম্বরে নির্বাচনে বিজয়ী হয় সু চির দল এনএলডি। ফল ঘোষণার পর থেকেই সেনাবাহিনী ভোট জালিয়াতির অভিযোগ তুলে আসছে। ভোট পুনঃগণনা বা এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া না হলে বাহিনীর পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হবে বলে সরকারকে মঙ্গলবার এক সেনা মুখপাত্র হুমকি দিয়েছেন। এর পরের দিনই সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাইং সেনা নিয়ন্ত্রিত দৈনিক মায়াবতীতে লেখা নিবন্ধে, সংবিধান বাতিল তথা সেনা অভ্যুত্থানের ইঙ্গিত দিয়েছেন।

সোমবার নতুন পার্লামেন্টের প্রথম অধিবশেন শুরুর কথা। তবে নির্বাচনের ফল নিয়ে এখনও আলোচনায় বসতে পারেনি বেসামরিক সরকার ও সেনাবাহিনী।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়