ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

যুক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতি নিয়ে ভয়াবহ পূর্বাভাস

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৪, ৩১ জানুয়ারি ২০২১   আপডেট: ১৮:৩৭, ৩১ জানুয়ারি ২০২১
যুক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতি নিয়ে ভয়াবহ পূর্বাভাস

যুক্তরাষ্ট্রের করোনা মহামারি পরিস্থিতি নিয়ে ভয়াবহ পূর্বাভাস দিয়েছে ইউনিভার্সিটি অব ওয়াশিংটন। বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, আগামী পহেলা মে পর্যন্ত সবচেয়ে ভালো পরিস্থিতির কথা বিবেচনায় নিলেও যুক্তরাষ্ট্রে করোনায় আরও দুই লাখ মানুষের মৃত্যু হবে।

গত বছর করোনা মহামারি শুরুর পর যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত চার লাখ ৩০  হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

ইনিস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভালুয়েশনের পূর্বাভাস অনুযায়ী, সারাদেশের জনগণ যদি সবকিছু মেনেও চলে-মাস্ক পরিধান,ভীড় এড়িয়ে চলা, দুই হাত দূরত্ব বজায় রেখে চললেও আগামী তিন মাসে অন্তত এক লাখ ৩০ হাজার মানুষ করোনায় মারা যাবে।

তবে সমস্য হচ্ছে, ইতোমধ্যে করোনার নতুন রূপ শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। এই মুহূর্তে দেশটিতে করোনার দুটি অতিসংক্রমাক রূপ দ্রুত বিস্তার ঘটাচ্ছে।

এর আগে শুক্রবার ন্যাশনাল ইনিস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের পরিচালক ড. অ্যন্থনি ফাউসি বলেছেন, ‘এই ভাইরাস একটি নির্দিষ্ট পর্যায় পর্যন্ত বিবর্তিত ও রূপান্তরিত হবে। 

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের নতুন পরিচালক রোচেল ওয়ালেনস্কি জানিয়েছেন, নতুন রূপ মানে হচ্ছে আমেরিকানদের ইতোমধ্যে সুরক্ষার জন্য যা করতে বলা হয়েছে, তার সবকিছু দ্বিগুণ বেশি করতে হবে। তবে কোটি কোটি আমেরিকান এখনও তা করছে না।
 

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়