Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৬ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ২ ১৪২৮ ||  ০৩ শাওয়াল ১৪৪২

আস্ট্রাজেনেকার বিরুদ্ধে আইনি পদক্ষেপের হুমকি ফ্রান্স-জার্মানির

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৬, ৩১ জানুয়ারি ২০২১   আপডেট: ২২:৪৪, ৩১ জানুয়ারি ২০২১
আস্ট্রাজেনেকার বিরুদ্ধে আইনি পদক্ষেপের হুমকি ফ্রান্স-জার্মানির

অ্যাংলো-সুইডিশ ফার্মাসিউটিক্যালস কোম্পানি আস্ট্রাজেনেকার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার হুমকি দিয়েছে ফ্রান্স ও জার্মানি। করোনার টিকা সরবরাহ নিয়ে বিবাদের জের ধরে ইউরোপীয় ইউনিয়নের দেশ দুটি এ হুমকি দিলো।

গত সপ্তাহে আস্ট্রাজেনেকা জানিয়েছিল, মার্চের শেষ নাগাদ ইইউ দেশগুলোতে যে ১০ কোটি ডোজ টিকা সরবরাহের প্রত্যাশা করা হয়েছিল তার মাত্র ২৫ শতাংশ সরবরাহ সম্ভব হবে। একই সময় প্রতিষ্ঠানটি যুক্তরাজ্যকে জানিয়েছে, লন্ডনের যে ১০ কোটি ডোজ টিকা কেনার আদেশ রয়েছে সেই লক্ষ্যমাত্রা অর্জনে তারা প্রতি সপ্তাহে তারা ২০ লাখ ডোজ টিকার উৎপাদন করতে পারবে। প্রতিষ্ঠানটির এই দ্বিমুখী বক্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে ইইউ। ২৭ দেশের এই জোট ইতোমধ্যে আস্ট্রাজেনেকার বিরুদ্ধে তদন্তে নেমেছে।

ফ্রান্সের ইউরোপ বিষয়ক মন্ত্রী ক্লেমেন্ত বিয়াউন জানিয়েছেন, আস্ট্রাজেনেকা যদি টিকা সরবরাহের ক্ষেত্রে যুক্তরাজ্যকে অগ্রাধিকার দেয়, তাহলে প্রতিষ্ঠানটি জরিমানা কিংবা নিষেধাজ্ঞার কবলে পড়তে পারে।

তিনি বলেছেন, ‘এগুলো গুরুতর অভিযোগ, তাই এটি হালকভাবে দেখা হয়নি। আমি বলছি না যে, কোনো সমস্যা নেই। কিন্তু যদি কোনো সমস্যা থেকে থাকে এবং তারা অন্য দেশকে প্রাধান্য দেয়, উদহারণ হিসেবে বলছি, আমাদের ওপর যুক্তরাজ্যকে প্রাধান্য দেয়, তাহলে আমরা আমাদের স্বার্থ রক্ষা করব। আমাদের চুক্তিকে শ্রদ্ধা করতে হবে। চুক্তিকে শ্রদ্ধা দেখানো নৈতিক প্রতিশ্রুতি নয়, এটি আইনি প্রতিশ্রুতি। প্রত্যেক চুক্তির বিপরীতে জরিমানা কিংবা নিষেধাজ্ঞার ব্যবস্থা করা হবে।’
 

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়