Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৫ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৯ ১৪২৮ ||  ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

চীনের ‘হুমকিতে’ তাইওয়ানের দূতাবাস খোলার অনুমতি বাতিল করলো গায়ানা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৯, ৬ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ০৭:২৯, ৭ ফেব্রুয়ারি ২০২১
চীনের ‘হুমকিতে’ তাইওয়ানের দূতাবাস খোলার অনুমতি বাতিল করলো গায়ানা

চীনের হুমকির কয়েক ঘণ্টার মাথায় তাইওয়ানকে দেওয়া দূতাবাস খোলা অনুমতি বাতিল করলো দক্ষিণ আমেরিকার দেশ গায়ানা। বৃহস্পতিবারের এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে তাইপে।

বৃহস্পতিবার তাইওয়ান কর্তৃপক্ষ জানায়, গায়ানা তারা দূতাবাস খোলার জন্য গত মাসে চুক্তি করেছে। ১১ জানুয়ারি এই কার্যালয় উদ্বোধন হবে। 

এর পরপরই সংবাদ সম্মেলনে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন জানান, বেইজিং আশা করছে তাইওয়ানের সঙ্গে কোনো দাপ্তরিক সম্পর্কে জড়াবে গায়ানা। 

তিনি বলেছেন, গায়ানা কর্তৃপক্ষ এ ব্যাপারে ‘কার্যকর পদক্ষেপ নেবে এবং ভুল সংশোধন করবে’ বলে বেইজিং প্রত্যাশা করছে।

চীনের এই মন্তব্যের কয়েক ঘণ্টার মাথায় গায়ানা কর্তৃপক্ষ জানায়, তারা আগের সিদ্ধান্ত অর্থাৎ তাইওয়ানকে দূতাবাস খোলার অনুমতি দেওয়া থেকে সরে এসেছে।

এক বিবৃতিতে গায়ানা কর্তৃপক্ষ বলেছে, ‘সরকার তাইওয়ানের সঙ্গে কোনো কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেনি এবং স্বাক্ষরিত চুক্তির কারণে ভুল বোঝাবুঝি সৃষ্টি হওয়া পর এই চুক্তি বাতিল করা হয়েছে।’

এদিকে, গায়ানার এই সিদ্ধান্তের জন্য চীনের ‘হুমকিকে’ দায়ী করেছে তাইওয়ান।

দেশটির পররাষ্ট্র দপ্তর বলেছে, চীনের চাপের কারণে গায়ানা একতরফাভাবে চুক্তি থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। 

এক বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে, ‘আমরা চীনা সরকারের প্রতি অত্যন্ত অসন্তোষ ও নিন্দা জ্ঞাপন করছি যে, তারা আবারও আন্তর্জাতিক অঙ্গনে ও আন্তর্জাতিক সম্পর্কে তাইওয়ানের জড়ানোয় হুমকি ও চাপ প্রয়োগ করছে।’

প্রসঙ্গত, ১৯৪৯ সাল থেকে চীন ও তাইওয়ান পৃথকভাবে শাসিত হচ্ছে। চীন মনে করে, তাইওয়ান তাদের কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়া একটি প্রদেশ। তবে তাইওয়ান আনুষ্ঠানিক ঘোষণা না দিলেও নিজেদের স্বাধীন দেশ বলেই মনে করে। বেইজিং সাফ জানিয়েছে, তাইওয়ান কোনো সময় স্বাধীনতা ঘোষণা করলে চীনের পক্ষ থেকে শক্তিপ্রয়োগ করা হবে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়