Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৬ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ২ ১৪২৮ ||  ০৩ শাওয়াল ১৪৪২

আল-কায়েদা ও সন্ত্রাসী গোষ্ঠীগুলোর সঙ্গে সম্পর্ক বজায় রাখছে তালেবান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৬, ৯ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৭:৩৬, ৯ ফেব্রুয়ারি ২০২১
আল-কায়েদা ও সন্ত্রাসী গোষ্ঠীগুলোর সঙ্গে সম্পর্ক বজায় রাখছে তালেবান

আল-কায়েদার পাকিস্তান শাখা ও অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীগুলোর সঙ্গে এখনও ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখছে তালেবান। আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দেওয়ার পরও তালেবান এটি অব্যাহত রেখেছে বলে দাবি করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের আল-কায়েদা, ইসলামিক স্টেট ও অন্যান্য সংশ্লিষ্ট গ্রুপগুলোর নজরদারি গ্রুপের ২৭তম প্রতিবেদন সম্পর্কে এক বিবৃতি প্রকাশ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

এতে বলা হয়েছে, আল-কায়েদা ও অন্যান্য সন্ত্রাসী সংগঠনগুলোর সঙ্গে তালেবানের সম্পর্ক এখনও বহাল রয়েছে। তালেবানের নিয়ন্ত্রিত এলাকায় হুসাম আব্দ আল রউফ ওরফে আবু মুহসেন আল-মাসরিসহ বেশ কয়েক জন আল-কায়েদা কমান্ডার নিহত হওয়ার ঘটনা এই দাবিকে প্রমাণ করছে।

এতে আরও বলা হয়েছে, ‘পাকিস্তানি তালেবান, আঞ্চলিক সন্ত্রাসী গোষ্ঠীগুলো এবং ফারইয়াব ও কুন্দুজ প্রদেশে ১০০ মিলিশিয়ার দল ইসলামিক জিহাদি গোষ্ঠীর সঙ্গে সমন্বয়ের হুমকির বিষয়টিও জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এই এলাকাগুলো তালেবান প্রভাবিত।’

এই অনুসন্ধানের আলোকে ইউএন অ্যানালাইটিক্যাল সাপোর্ট অ্যান্ড স্যাকশন্স মনিটরিং টিম আফগানিস্তানের পরিস্থিতি চ্যালেঞ্জিং ও সন্ত্রাসবাদের ব্যাপক প্রচারের ক্ষেত্র বলে বিবেচনা করছে।

বিবৃতিতে আফগান পররাষ্ট্র মন্ত্রণালয় তালেবানের বিরুদ্ধে কাবুলের ন্যায্য অধিকারের পক্ষে দাঁড়াতে এবং তালেবানকে যুদ্ধবিরতিতে ও সহিংসতা কমাতে চাপ প্রয়োগের জন্য আন্তর্জাতিক অংশীদারদের প্রতি আহ্বান জানিয়েছে। 

ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ অভিযোগ করেছেন, তালেবান দোহা চুক্তি মানছে  না। চুক্তি অনুযায়ী, সাড়ে পাঁচ হাজার তালেবান বন্দির ৮৫ শতাংশকেই মুক্তি দেওয়া হয়েছে। অথচ এরা শর্ত লঙ্ঘন করে যুদ্ধক্ষেত্রে ফিরে গেছে।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়