ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

গণতন্ত্রের জন্য এক স্বৈরশাসকের কাছে আরেক স্বৈরশাসকের চিঠি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৫, ১০ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৯:৪৬, ১০ ফেব্রুয়ারি ২০২১
গণতন্ত্রের জন্য এক স্বৈরশাসকের কাছে আরেক স্বৈরশাসকের চিঠি

অভ্যুত্থানের মাধ্যমে ২০১৪ সালে থাইল্যান্ডের ক্ষমতা দখল করেছিলেন সাবেক সেনাপ্রধান জেনারেল প্রায়ুত চ্যান ওচাঁ। ২০১৯ সালে পাতানো এক নির্বাচনের বদৌলতে তিনি এখন দেশটির প্রধানমন্ত্রী। গণতন্ত্রকে সমর্থন জানানোর জন্য তার কাছে চিঠি লিখেছেন সম্প্রতি মিয়ানমারের ক্ষমতা দখল করা সেনাপ্রধান মিন অং হ্লাই।

বুধবার এই চিঠির বিষয়টি প্রকাশ করেছেন প্রায়ুত চ্যান ওচাঁ।

তিনি বলেছেন, ‘আমরা মিয়ানমারের গণতান্ত্রিক প্রক্রিয়াকে সমর্থন জানাই। তবে আজ সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হচ্ছে, সুসম্পর্ক বজায় রাখা। কারণ এটি জনগণ, অর্থনীতি, সীমান্ত বাণিজ্য এবং বিশেষ করে এই সময়ের ওপর প্রভাব ফেলে।

থাই প্রধানমন্ত্রী বলেন, ‘থাইল্যান্ড গণতান্ত্রিক প্রক্রিয়াকে সমর্থন করে। কীভাবে এগিয়ে যেতে হবে সেই বিষয়গুলো তার ওপর নির্ভর করবে।’

১ ফেব্রুয়ারি মিয়ানমারের নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। ক্ষমতাসীন দলের নেতা অং সান সু চিকে বন্দি করা হয়। সেনাবাহিনীর দাবি, নির্বাচনে ভোট জালিয়াতি করেছে দেশটির নির্বাচন কমিশন। গত সপ্তাহে মিয়ানমারে সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ শুরু হয়েছে। মঙ্গলবার বিক্ষোভকারীদের ওপর গুলি চালিয়েছে নিরাপত্তা বাহিনী।
 
এদিকে গত বছর থাইল্যান্ডে কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় সরকার বিরোধী বিক্ষোভ হয়েছিল। বিক্ষোভকারীরা প্রায়ুতের পদত্যাগ দাবি করেছিলেন। তবে সেই বিক্ষোভ কঠোর হস্তেই দমন করেছিলেন প্রধানমন্ত্রী প্রায়ুত।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়