Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪৩

চীনের কাছ থেকে নেওয়া বিপুল পরিমাণ ঋণ মওকুফ চায় পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩২, ১১ ফেব্রুয়ারি ২০২১  
চীনের কাছ থেকে নেওয়া বিপুল পরিমাণ ঋণ মওকুফ চায় পাকিস্তান

বিপুল পরিমাণ ঋণ মওকুফের জন্য চীনের কাছে অনুরোধ জানানোর পরিকল্পনা করছে পাকিস্তান। দেশটির এক কর্মকর্তার বরাত দিয়ে ইকোনোমিক টাইমস এ তথ্য জানিয়েছে।

বিদ্যুৎখাতে বিনিয়োগের জন্য বেইজিংয়ের কাছ থেকে দুই হাজার ২০০ কোটি মার্কিন ডলার ঋণ নিয়েছিল ইসলামাবাদ। চীনের উদ্যোগে বেল্ট অ্যান্ড রোড প্রকল্পের আওতায় এই ঋণ দেওয়া হয়েছিল।

অনানুষ্ঠানিকভাবে ঋণের শর্ত শিথিলের জন্য চীনা কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছে পাকিস্তান। অবশ্য ঋণ মওকুফের ব্যাপারে বেইজিংকে আনুষ্ঠানিকভাবে এখনও অনুরোধ জানায়নি ইমরান খানের সরকার।

মূলত বিদ্যুতের ঘাটতি পূরণের উদ্দেশ্যেই চীনা অর্থায়নে অনেকগুলো বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হয়েছিল। এই কেন্দ্রগুলোতে এখন বিপুল পরিমাণ বিদ্যুৎ উদ্বৃত থাকছে, যার উৎপাদন ব্যয় নির্বাহ করতে পারছে না ইসলামাবাদ। 

এর আগে যুক্তরাষ্ট্র অভিযোগ করেছিল, চীনের এই উদ্যোগ পাকিস্তানকে ঋণের ফাঁদে ফেলবে। অবশ্য চীন সেই অভিযোগ অস্বীকার করেছে। তবে শ্রীলঙ্কা ও মালয়েশিয়ার মতো অন্যান্য উন্নয়নশীল দেশগুলিতে চীনের অর্থায়নে অবকাঠামো প্রকল্পগুলিকে ভারী ঋণের বোঝা থেকে শুরু করে দুর্নীতির মতো সমস্যার মুখোমুখি হতে হচ্ছে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, তারা পাকিস্তানের ঋণ মওকুফের অনুরোধ জানানোর পরিকল্পনার বিষয়টি সম্পর্কে কিছু জানেন  না।

তিনি বলেছেন, ‘পাকিস্তানকে দেওয়া বিদ্যুৎ প্রকল্পগুলি অনেক বেশি স্থিতিশীলতা ও কম দামে বিদ্যুৎ দিয়েছে, যেগুলি কার্যকরভাবে পাকিস্তানে বিদ্যুতের মোট দামকে কমাচ্ছে। সাবলীলভাবে চীন-পাকিস্তান বিদ্যুৎ সহযোগিতার উন্নয়ন হয়েছে এবং সত্যিকারের অর্থনৈতিক ও সামাজিক সুবিধা এনে দিয়েছে।’

এ ব্যাপারে পাকিস্তানের বিদ্যুৎ বিভাগের কোনো মন্তব্যও পাওয়া যায়নি।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ