ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

পাকিস্তানে প্রতিদিন গড়ে ১১ ধর্ষণ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৪, ১৪ ফেব্রুয়ারি ২০২১  
পাকিস্তানে প্রতিদিন গড়ে ১১ ধর্ষণ

পাকিস্তানে প্রতিদিন গড়ে ১১টি ধর্ষণের ঘটনা ঘটছে। দেশজুড়ে গত ছয় বছরে ধর্ষণের ২২ হাজার মামলা হয়েছে। পাকিস্তানের সংবাদমাধ্যম জিও নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, ২২ হাজার মামলার মধ্যে মাত্র ৭৭টির রায় হয়েছে ও আসামিরা দণ্ড পেয়েছে। সেই হিসাবে বিচারপ্রাপ্তির হার মাত্র শূন্য দশমিক ৩ শতাংশ। ধর্ষণের মাত্র ৪১ শতাংশ ঘটনা পুলিশের কাছে জানানো হয়ে। আর অধিকাংশই সামাজিক চাপ কিংবা আইনের ফাঁক গলে অভিযোগ পর্যন্ত গড়ায় না।

এদিকে করোনাকালে পাকিস্তানে বিগত কয়েক বছরের মধ্যে সবচেয়ে বেশি নারী সহিংসতার ঘটনা ঘটেছে বলে জানিয়েছে একটি সংস্থা। এর সবগুলোই পারিবারিক সহিংসতা। পাকিস্তানের বেসরকারি সংস্থা অওরাত ফাউন্ডেশন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, ২০২০ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত পাকিস্তানের ২৫ জেলায় দুই হাজার ২৯৭টি নারী সহিংসতার ঘটনা ঘটেছে।  এর মধ্যে ৫৭ শতাংশ পাঞ্জাব, ২৭ শতাংশ সিন্ধু, ৮ শতাংশ খাইবার পাখতুনখাওয়া, ৬ শতাংশ গিলগিট বালতিস্তান এবং ২ শতাংশ বেলুচিস্তানে ঘটেছে। সবচেয়ে বেশি সহিংসতার ঘটনা ঘটেছে পাঞ্জাবে। এখানে হত্যা, ধর্ষণ, এসিড হামলা, অপহরণ, পারিবারিক সহিংসতা, জোর করে বিয়ের ঘটনা সবচেয়ে বেশি।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়