Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৬ মে ২০২১ ||  বৈশাখ ২৩ ১৪২৮ ||  ২৩ রমজান ১৪৪২

ইরানের পারমাণবিক চুক্তিতে ফিরতে বৈঠকে যুক্তরাষ্ট্র ও ইউরোপ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৫, ১৮ ফেব্রুয়ারি ২০২১  
ইরানের পারমাণবিক চুক্তিতে ফিরতে বৈঠকে যুক্তরাষ্ট্র ও ইউরোপ

ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু চুক্তিতে পরিবর্তন আনতে ইউরোপের ক্ষমতাধর দেশগুলোর কূটনীতিকদের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। বুধবার ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার এ ব্যাপারে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জিন ইভস লি ড্রাইয়ানের সঙ্গে জার্মান ও ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক হবে। এই বৈঠকে ভিডিও লিংকের মাধ্যমে যোগ দেবেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

এদিকে, ইরান জানিয়েছে, যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা প্রত্যাহার না করলে তারা পারমাণবিক কেন্দ্রে জাতিসংঘের পরমাণু সংস্থার পরিদর্শনের ওপর বিধিনিষেধ আরোপ করবে।

নিষেধাজ্ঞা প্রত্যাহারের শর্তে পারমাণবিক কর্মসূচি সীমিত করতে ২০১৫ সালে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর চুক্তি হয়। ২০১৮ সালে চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেন তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একইসঙ্গে তিনি ইরানের ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করেন। ইরান হুঁশিয়ারি দিয়ে বলেছে, চুক্তিতে না ফিরলে কিংবা নিষেধাজ্ঞা প্রত্যাহার করা না হলে তারা পারমাণবিক কর্মসূচিতে ফিরে যাবে।

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন,  ইরান সাবেক চুক্তির বাধ্যবাধকতা পুরোপুরি মানার পর তার সরকার চুক্তিতে ফিরে যেতে প্রস্তুত। তবে ইরান এই পূর্বশর্ত মানতে অস্বীকৃতি জানিয়েছে। তেহরান দাবি করেছে, আগে চুক্তিতে ফেরার পদক্ষেপ নিতে হবে তারপরই তার বাধ্যকতা মানার বিষয়টি বিবেচনায় নেবে।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়