Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ১২ মে ২০২১ ||  বৈশাখ ২৯ ১৪২৮ ||  ২৯ রমজান ১৪৪২

করোনাকালে পর্যটনখাত চালু রাখতে শ্রীলঙ্কার নতুন ধারণা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৪, ১৮ ফেব্রুয়ারি ২০২১  
করোনাকালে পর্যটনখাত চালু রাখতে শ্রীলঙ্কার নতুন ধারণা

করোনাকালে পর্যটনখাত চালু রাখতে সম্পূর্ণ নতুন ধারণার উন্নয়ন করেছে শ্রীলঙ্কা। নতুন এই পদ্ধতিতে এমন ব্যবস্থা রাখা হয়েছে, যেখানে পর্যটকরা আধাআধি আইসোলেশনে থাকবেন, আবার স্থানীয় জনগোষ্ঠীর সংস্পর্শে না এসেই পর্যটন স্থানগুলো ঘুরে দেখতে পারবেন। 

২১ জানুয়ারি আন্তর্জাতিক পর্যটকদের জন্য নিজেদের সীমান্ত খুলে দেয় শ্রীলঙ্কা। তবে ইউরোপীয় দেশগুলোর মতো পর্যটকদের জন্য কঠোর কোয়ারেন্টাইন বিধিনিষেধ ঘোষণা করেনি কর্তৃপক্ষ। এর পরিবর্তে কিছু নমনীয় বিধিনিষেধ আরোপ করা হয়েছে। ‘জৈব বুদবুদ’ নামে ডাকা এই পদ্ধতিতে পর্যটকদের যে কোনো স্থানে ভ্রমণের সুযোগ রাখা হয়েছে। তবে তাদেরকে কিছু শর্ত মানতে হবে। এগুলোর মধ্যে রয়েছে, অনুমোদিত হোটেলে অবস্থান করতে হবে, নির্দিষ্ট সময়ে অনুমোদিত দর্শনীয় স্থানে যেতে হবে, যে কোনো বা স্বাধীন পরিবহন ব্যবস্থায় ভ্রমণ, বারবার কোভিড-১৯ পরীক্ষা এবং স্থানীয়দের সঙ্গে মেলামেশা করা যাবে না।

শ্রীলঙ্কার পর্যটন মন্ত্রণালয় প্রকাশিত নির্দেশিকায় বলা হয়েছে, শ্রীলঙ্কায় প্রবেশের পর প্রথম দুই সপ্তাহ এই নিয়মগুলো অবশ্যই মেনে চলতে হবে। এরপর পর্যটকরা স্থানীয় সম্প্রদায়ের সঙ্গে যোগাযোগ-মেলামেশায় স্বাধীন এবং তাদের পছন্দমতো স্থানে থাকতে পারবেন। 

গত বছরের ডিসেম্বরে ইউক্রেনের পর্যটকদের নিয়ে পাইলট প্রকল্প হিসেবে এই পরিকল্পনার পরীক্ষা চালানো হয়েছিল। সেখানে সফলতা পাওয়ার পরই জানুয়ারিতে পর্যটকদের জন্য সীমান্ত খুলে দেয় কলম্বো। 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়