ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরলো যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৯, ১৯ ফেব্রুয়ারি ২০২১  
প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরলো যুক্তরাষ্ট্র

প্যারিস জলবায়ু চুক্তিতে আনুষ্ঠানিকভাবে ফিরে এসেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

জলবায়ু পরিবর্তনজনিত বিপর্যয় প্রতিরোধে ২০১৫ সালে ফ্রান্সের প্যারিসে প্রায় ২০০ দেশ চুক্তিতে স্বাক্ষর করে। ওই চুক্তিতে ২০৫০ সালের মধ্যে কার্বন নিঃসরণের মাত্রা ব্যাপক মাত্রায় কমিয়ে আনার কথা বলা হয়েছিল। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরবর্তীতে চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেন। নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন তার নির্বাচনী প্রতিশ্রুতিতে যুক্তরাষ্ট্রকে আবারও চুক্তিতে ফিরিয়ে আনার ঘোষণা দিয়েছিলেন। ক্ষমতা গ্রহণের প্রথম দিনেই চুক্তিতে ফেরার নির্বাহী আদেশে স্বাক্ষর করেছিলেন বাইডেন।

বিজ্ঞানীয় ও কূটনীতিকরা যুক্তরাষ্ট্রের এই ফিরে আসাকে স্বাগত জানিয়েছে। দেশটির জলবায়ু পরিবর্তন বিষয়ক দূত জন কেরি এই উপলক্ষে ভার্চুয়াল অনুষ্ঠানে শুক্রবার যোগ দেবেন। এই অনুষ্ঠানে হাজির থাকবেন যুক্তরাজ্য ও ইতালির রাষ্ট্রদূত, জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিও গুতেরেস এবং জাতিসংঘের জলবায়ু লক্ষ্যমাত্রা বিষয়ক দূত মাইকেল ব্লুমবার্গ।

এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, ‘জলবায়ু পরিবর্তন ও বিজ্ঞান কূটনীতি আর কখনোই আমাদের পররাষ্ট্র নীতি আলোচনাতে অতিরিক্ত সংযুক্তি হিসেবে থাকবে না। এটি আমাদের জাতীয় নিরাপত্তা, অভিবাসন, আন্তর্জাতিক স্বাস্থ্য প্রচেষ্টা, অর্থনৈতিক কূটনীতি ও বাণিজ্য আলোচনার জন্য গুরুত্বপূর্ণ।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়