ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

লিবিয়ায় জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছিল ট্রাম্পের ঘনিষ্ঠজন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৪, ২০ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৭:২৯, ২০ ফেব্রুয়ারি ২০২১
লিবিয়ায় জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছিল ট্রাম্পের ঘনিষ্ঠজন

লিবিয়ায় জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘনিষ্ঠ এক মিত্র। জাতিসংঘের তদন্ত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

নিরাপত্তা পরিষদের অতি গোপনীয় ওই প্রতিবেদনটি হাতে পেয়েছে  নিউ ইয়র্ক টাইমস ও ওয়াশিংটন পোস্ট। 

শুক্রবার সংবাদমাধ্যম দুটি জানিয়েছে, এরিক প্রিন্স নামে ট্রাম্পের ওই মিত্র ২০১৯ সালে লিবিয়ার বিদ্রোহী সামরিক কমান্ডার খলিফা হাফতারকে শক্তিশালী করতে তার কাছে বিদেশি ভাড়াটে সৈন্য ও অস্ত্র পাঠিয়েছিলেন। জাতিসংঘ লিবিয়ার যে সরকারকে স্বীকৃতি দিয়েছিল তার বিরুদ্ধে লড়াই করছেন হাফতার।

আট কোটি ডলারের ওই অভিযানে একটি হিটস্কয়াড গঠনের পরিকল্পনা ছিল। ওই স্কয়াড হাফতারের বিরোধীদের চিহ্নিত করে তাদের হত্যার জন্য মোতায়েন করা হয়। এই তালিকায় ইউরোপীয় ইউনিয়নের বেশ কয়েক জন নাগরিকও ছিলেন।

যুক্তরাষ্ট্রের নেভি সিলের সাবেক সেনা ও ট্রাম্পের শিক্ষামন্ত্রী বিটসে দেভসের ভাই হচ্ছেন প্রিন্স। ব্ল্যাক ওয়াটার নামে যে কুখ্যাত নিরাপত্তা প্রতিষ্ঠানটি রয়েছে তার মালিক হচ্ছেন এই প্রিন্স। এই ব্ল্যাক ওয়াটারের ভাড়াটে চার সেনা ২০০৭ সালে বাগদাদে নিরস্ত্র বেসামরিক নাগরিকদের গুলি করে হত্যা করেছিল। এই চার জন দণ্ডপ্রাপ্ত হলেও গত বছর ট্রাম্প তাদেরকে প্রেসিডেন্টের ক্ষমতাবলে ক্ষমা করেছিলেন।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়