Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৭ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৩ ১৪২৮ ||  ২০ রবিউস সানি ১৪৪৩

সিরিয়ায় এখনও লক্ষাধিক মানুষ নিখোঁজ: জাতিসংঘ 

আন্তর্জাতিক ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৩, ২ মার্চ ২০২১   আপডেট: ১৫:২৮, ২ মার্চ ২০২১
সিরিয়ায় এখনও লক্ষাধিক মানুষ নিখোঁজ: জাতিসংঘ 

সিরিয়ায় গত দশ বছর গৃহযুদ্ধের সময় আটক লক্ষাধিক বেসামরিক নাগরিক এখনও নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ।

মঙ্গলবার (২ মার্চ) বিবিসির খবরে বলা হয়েছে, আরও কয়েক হাজার ব্যক্তি হয় নির্যাতনের শিকার হয়েছেন বা নিরাপত্তা হেফাজতে থাকার সময়েই মারা গেছেন। দেশটির গৃহযুদ্ধকালীন যুদ্ধাপরাধ বা মানবতাবিরোধী অপরাধ বিষয়ে নতুন এক রিপোর্টে এসব তথ্য দেওয়া হয়েছে।

ভুক্তভোগী ও প্রত্যক্ষদর্শী পরিস্থিতিকে বর্ণনা করেছেন ‘কল্পনাতীত দুর্ভোগ’ হিসেবে, যার মধ্যে ছিলো মাত্র ১১ বছর বয়সী ছেলে ও মেয়েদের ধর্ষণের মতো ঘটনা। 

প্রতিবেদনে বলা হয়েছে, বিষয়টি এখন ‘জাতীয় ট্রমা’ পরিণত হয়েছে। এই বিষয়গুলোকে খতিয়ে দেখা দরকার।

২০১১ সালে সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল আসাদবিরোধী এক বিক্ষোভের বিরুদ্ধে প্রাণঘাতী ব্যবস্থার নেওয়ার মধ্য দিয়ে দেশটিতে যে সংঘাতের সূচনা হয়; সেটিই পরে গৃহযুদ্ধে রূপ নেয়। যা এখনও চলছে। এক দশকের এই সংঘাতে কমপক্ষে ৩ লাখ ৮০ হাজার মানুষের মৃত্যু হয়েছে এবং দেশটির অর্ধেক জনগোষ্ঠীই বাড়িঘর ছেড়ে পালিয়ে গেছে। বিভিন্ন দেশে শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছেন সিরিয়ার অন্তত ৬০ লাখ মানুষ।

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের স্বাধীন আন্তর্জাতিক কমিশনের সিরিয়া বিষয়ক এই তদন্ত প্রতিবেদনটি প্রণয়ন করা হয়েছে প্রায় ২ হাজার ৬৫০ সাক্ষ্য আর আটকের পর একশ’র বেশি ঘটনার ওপর ভিত্তি করে। এতে দেখা যায়, সিরিয়ায় সক্রিয় সব পক্ষই মানবাধিকার লঙ্ঘন করেছে প্রতিপক্ষকে শাস্তি দেওয়ার জন্য।

কমিশনের চেয়ারম‌্যান পাওলো পিনহেইরো বলেছেন, ‘সরকারি বাহিনী একতরফাভাবে রাজনৈতিক প্রতিপক্ষ, সাংবাদিক, মানবাধিকারকর্মী ও বিক্ষোভকারীদের আটক করেছে যা এই সংঘাতের মূল কারণ।’ 

ঢাকা/ সৌরভী রায়/ইভা

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়