ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ইসরায়েলের যুদ্ধাপরাধ তদন্তের ঘোষণা আইসিসির

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৩, ৩ মার্চ ২০২১   আপডেট: ২০:৫৪, ৩ মার্চ ২০২১
ইসরায়েলের যুদ্ধাপরাধ তদন্তের ঘোষণা আইসিসির

অধিকৃত ফিলিস্তিনে ইসরায়েলি সেনাদের যুদ্ধাপরাধের অভিযোগ আনুষ্ঠানিকভাবে তদন্ত শুরুর ঘোষণা দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান কৌঁসুলি ফাতাও বেনসুদা। বুধবার এক বিবৃতিতে তিনি এ ঘোষণা দিয়েছেন।

এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘স্বাধীন ও নিরপেক্ষভাবে, ভয় বা পক্ষপাতহীনভাবে’ তদন্ত করা হবে।

আইসিসির এই কৌঁসুলি বলেছেন, ‘আজ, আমি ফিলিস্তিনের পরিস্থিতি বিবেচনা করে আন্তর্জাতিক অপরাধ আদালতের কৌঁসুলির দপ্তরের তদন্তের বিষয়টি নিশ্চিত করছি।’

২০১৯ সালে বেনসুদা জানিয়েছিলেন, পশ্চিম তীরে বসতি নির্মাণ কর্মকাণ্ডসহ গাজা উপত্যাকায় ইসরায়েলি বাহিনীর যুদ্ধাপরাধ তদন্তের একটি ‘যৌক্তিক ভিত্তি’ রয়েছে। সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য ফিলিস্তিনি সংগঠন হামাসও সম্পৃক্ত থাকতে পারে বলে জানিয়েছিলেন তিনি।
 
ফিলিস্তিনে আইসিসিরবিচারিক এখতিয়ার রয়েছে কিনা জানতে বিচারকদের কাছে রুল চেয়েছিলেন বেনসুদা। গত ফেব্রুয়ারিতে আদালতের দেওয়া রুলে বলা হয়েছিল, অধিকৃত ফিলিস্তিনে আদালতের বিচারিক এখতিয়ার রয়েছে।

ইসরায়েল অবশ্য আদালতের এই রুল প্রত্যাখ্যান করেছিল। তেল আবিবের দাবি, তারা যেহেতু আন্তর্জাতিক অপরাধ আদালতের সদস্য নয়, তাই তাদের বিচার করার এখতিয়ার এই আদালতের নেই। শুধু তাই নয়, আইসিসি ‘খাঁটি ইহুদি বিরোধী’ বলেও দাবি করেছিল ইসরায়েল। 
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়