Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২১ জুন ২০২১ ||  আষাঢ় ৯ ১৪২৮ ||  ০৯ জিলক্বদ ১৪৪২

মিয়ানমারে সহিংসতা অব‌্যাহত

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৩, ৪ মার্চ ২০২১   আপডেট: ১৫:৩৩, ৪ মার্চ ২০২১
মিয়ানমারে সহিংসতা অব‌্যাহত

মিয়ানমারে সামরিক সরকারের বিরুদ্ধে চলমান শান্তিপূর্ণ বিক্ষোভে গুলিবর্ষণে ৩৮ জন নিহত হওয়ার পর বৃহস্পতিবারও (৪ মার্চ) সেনাবাহিনী ও পুলিশ বিভিন্ন স্থানে দমন-পীড়ন চালিয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, পুলিশ ইয়াঙ্গুন এবং মনিয়ায় বিক্ষোভ দমনে গুলি চালিয়েছে ও টিয়ার গ্যাস ব্যবহার করেছে। 

রয়টার্স জানায়, ইয়াঙ্গুনের পশ্চিমে পাথেইন শহরেও পুলিশ গুলি চালিয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা সংবাদমাধ্যমকে জানিয়েছেন। 

ঐতিহাসিক মন্দিরের শহর বগানে কয়েকশো বিক্ষোভকারীরা জড়ো হয়ে সু চির ছবি এবং ব্যানার নিয়ে শোভাযাত্রা করেছে। ‘আমাদের নেত্রীকে মুক্তি দাও’ বলে তারা স্লোগান দেয় বলে একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছে।

ইয়াঙ্গুনের কিছু অংশে বিক্ষোভকারীরা রাস্তায় চাদর ও কাপড় টাঙিয়ে ব্যারিকেড তৈরি করে। বৃহস্পতিবার ভোরের দিকে পাঁচটি যুদ্ধবিমান মান্দলয় শহরের খুব নিচ দিয়ে উড়ে যেতে দেখা যায়।

জাতিসংঘ জানিয়েছে বুধবার (৩ মার্চ) মিয়ানমারে সামরিক সরকারের বিরুদ্ধে চলমান শান্তিপূর্ণ বিক্ষোভে গুলিবর্ষণে ৩৮ জন নিহত হয়েছে।  যা দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পড়ার পর একদিনে সর্বোচ্চ। 

সে কারণে বুধবার দিনটিকে মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের দূত ক্রিস্টিন শ্রেনার বার্গনার রক্তক্ষয়ী দিন হিসেবে বর্ণনা করেছেন। 

তিনি বলেছেন, ‘আজ আমি আতঙ্কজনক ও অসহনীয় ভিডিও ক্লিপস দেখেছি। একটাতে দেখা গেছে পুলিশ একজন স্বেচ্ছাসেবী স্বাস্থ্যকর্মীকে বেদম প্রহার করছে। এ সময় অবশ্য তাদের কাছে কোনো অস্ত্র ছিল না। আর একটিতে দেখা গেছে বিক্ষোভকারীদের খুব কাছ থেকে গুলি করছে পুলিশ। এক মিটারের চেয়েও কম দূরত্ব থেকে। ঘটনাস্থলেই সম্ভবত তার মৃত্যু হয়েছে। যদিও আটক ওই ব্যক্তি কোনো বিরোধিতা করেননি।’ 

সূত্র: রয়টার্স

মুকুল/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়