Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১১ এপ্রিল ২০২১ ||  চৈত্র ২৮ ১৪২৭ ||  ২৭ শা'বান ১৪৪২

মুনাফার ভাবনা দূরে রাখতে টিকা উৎপাদনকারীদের প্রতি আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪০, ৫ মার্চ ২০২১   আপডেট: ২১:৫১, ৫ মার্চ ২০২১
মুনাফার ভাবনা দূরে রাখতে টিকা উৎপাদনকারীদের প্রতি আহ্বান

মুনাফা অর্জনের স্বাভাবিক ব্যবসায়ী নীতিকে সাময়িকভাবে পাশে সরিয়ে রাখতে টিকা উৎপাদনকারীদের প্রতি আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেডরস গেব্রিয়াসাস আধানম। করোনাভাইরাসের সংক্রমণ রোধে প্রত্যেকের টিকা প্রাপ্তি নিশ্চিত করতেই এই পদক্ষেপ নেওয়া প্রয়োজন বলে জানিয়েছেন তিনি।

বিশ্ব বাণিজ্য সংস্থার সঙ্গে আগামী সপ্তাহে বৈঠকে বসতে যাচ্ছেন আধানম। এর আগেই তিনি এই আহ্বান জানালেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান জানিয়েছেন, টিকা উদ্ভাবনকারী প্রতিষ্ঠানের প্যাটেন্ট ছাড়কে তিনি সমর্থন করেন। কারণ এর প্যাটেন্ট ছাড় দেওয়া হলে উন্নয়নকারী প্রতিষ্ঠানের টিকা বিশ্বের বিভিন্ন দেশ স্বল্পমূল্যে উৎপাদন করতে পারবে।

আধানম বলেছেন, ‘আমরা ইতিহাসের একটি ব্যতিক্রম মুহূর্তে বাস করছি এবং অবশ্যই এই চ্যালেঞ্জের মোকাবিলা করতে হবে। জরুরি অবস্থার জন্য বাণিজ্য বিধিমালায় নমনীয়তা বিদ্যমান এবং একটি বৈশ্বিক মহামারি, যা অনেক প্রতিষ্ঠানকে বন্ধ হতে বাধ্য করেছে এবং বড় ও ছোট উভয় ক্ষেত্রেই - ব্যবসায়র ক্ষতি করেছে। আমাদের যুদ্ধের দিকে এগিয়ে যাওয়া দরকার এবং কী কী প্রয়োজন তা স্পষ্ট করা আমাদের জন্য গুরুত্বপূর্ণ।’

টিকা উৎপাদনকারীদেরকে প্যাটেন্ট ছাড়ের আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘সাময়িকভাবে পেটেন্টে ছাড় দেওয়ার অর্থ এই নয় যে উদ্ভাবকরা বাদ পড়বেন। এইচআইভি সংকট বা যুদ্ধ সময়ের পরিস্থিতির মতো প্রতিষ্ঠানগুলিকে তাদের তৈরি পণ্যের জন্য রয়্যালটি দেওয়া হবে।’

ফার্মাসিউটিক্যালস প্রতিষ্ঠানগুলো এবং যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন অবশ্য করোনার টিকার ব্যাপারে এই প্যাটেন্ট ছাড়ের বিরোধিতা করে আসছে। তাদের মতে, এই ছাড় দেওয়া কোম্পানিগুলোর উদ্ভাবনের ক্ষেত্রে প্রতিবন্ধক।
 

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়