Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২১ জুন ২০২১ ||  আষাঢ় ৭ ১৪২৮ ||  ০৯ জিলক্বদ ১৪৪২

লবিংয়ের জন্য ইসরায়েলি গোয়েন্দাকে ২০ লাখ ডলার দিয়েছে মিয়ানমার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৭, ১০ মার্চ ২০২১   আপডেট: ১৯:২৩, ১০ মার্চ ২০২১
লবিংয়ের জন্য ইসরায়েলি গোয়েন্দাকে ২০ লাখ ডলার দিয়েছে মিয়ানমার

সেনা অভ্যুত্থানের পক্ষে আন্তর্জাতিক লবিংয়ের জন্য ২০ লাখ মার্কিন ডলার খরচ করেছে মিয়ানমারের সামরিক জান্তা। ইসরায়েলের প্রাক্তন গোয়েন্দা কর্মকর্তা আরি বেন মেনাশি ও তার কানাডাভিত্তিক প্রতিষ্ঠান ডিকেন্স অ্যান্ড ম্যাডসনকে এই অর্থ দেওয়া হয়েছে। বুধবার টাইমস অব ইসরায়েল এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্টের হাতে চুক্তির শর্ত সংক্রান্ত দলিলগুলো চলে আসার পর ডিকেন্স অ্যান্ড ম্যাডসনের সঙ্গে নেপিদুর এই গোপন চুক্তির বিষয়টি ফাঁস হলো।

ডিকেন্স অ্যান্ড ম্যাডসন মিয়ানমারের সামরিক জান্তার পক্ষে যুক্তরাষ্ট্র, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ইসরায়েল, রাশিয়া এবং জাতিসংঘ, আফ্রিকান ইউনিয়ন ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থার সঙ্গে লবিংয়ে রাজি হয়েছিল।

এই সংক্রান্ত নথিপত্রে বলা হয়েছে, ‘দুই লাখ মার্কিন ডলার ফি ও ব্যয় নির্বাহের জন্য পক্ষগুলোর মধ্যে চুক্তি হয়েছে, যেটি পররাষ্ট্র নীতির আলোকে নিবন্ধককে দেওয়া হবে যখন নিয়ন্ত্রিত এখতিয়ারের মাধ্যমে আইনিভাবে অনুমোদন পাবে।’

চুক্তির আলোকে প্রতিষ্ঠানটি মিয়ানমারের বাস্তব পরিস্থিতি আন্তর্জাতিক অঙ্গনে ব্যাখ্যায় সহযোগিতা করবে এবং আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহারে সহযোগিতা করবে।

প্রসঙ্গত, গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এরপর থেকেই দেশটিতে অভ্যুত্থান বিরোধী বিক্ষোভ চলছে। গত প্রায় এক মাসে দেশটিতে ৬০ বিক্ষোভকারী নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়