Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২১ জুন ২০২১ ||  আষাঢ় ৯ ১৪২৮ ||  ০৯ জিলক্বদ ১৪৪২

মিয়ানমারের জান্তা প্রধানের ২ সন্তানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৮, ১২ মার্চ ২০২১   আপডেট: ১৯:৩৫, ১২ মার্চ ২০২১
মিয়ানমারের জান্তা প্রধানের ২ সন্তানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

মিয়ানমারের জান্তা প্রধান জেনারেল মিন অং হ্লাইংয়ের দুই সন্তানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতি এ তথ্য জানিয়েছে।

গত পহেলা ফেব্রুয়ারি নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করেন জেনারেল মিন। অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের দমন করতে প্রাণঘাতি অস্ত্র ব্যবহার করছে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী। এর প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় গত সপ্তাহে নিষেধাজ্ঞা আরোপ করে জেনারেল মিনের দুই সন্তান ও ছয় প্রতিষ্ঠানের।

ইরাবতি জানিয়েছে, যে ছয়টি প্রতিষ্ঠানের ওপর মার্কিন ট্রেজারি অফিসের বৈদেশিক সম্পদ নিয়ন্ত্রণ বিভাগ (ওএফএসি) নিষেধাজ্ঞা আরোপ করেছে এগুলো জেনারেল মিনের সন্তান অং পায়ে সোন এবং খিন থিরি থেট মন পরিচালনা করেন।

ওফএসি জানিয়েছে, এই ভাই-বোন তাদের বাবার পদ ও অবৈধ প্রভাব খাটিয়ে সরাসরি সুবিধাভোগী। যে প্রতিষ্ঠানগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তার মধ্যে রয়েছে, অ্যা অ্যান্ড এম মাহার কোম্পানি লিমিটেড, স্কাই ওয়ান কনস্ট্রাকশন, দ্য ইয়াঙ্গুন  রেস্টুরেন্ট, ইয়াঙ্গুন গ্যালারি এবং এভারফিট কোম্পানি।

ইয়াঙ্গুন রেস্টুরেন্ট ও ইয়াঙ্গুন গ্যালারি নিয়ন্ত্রণ করেন জেনারেল মিনের ছেলে অং পায়ে সোন। ইয়াঙ্গুনের যে এলাকায় প্রতিষ্ঠান দুটি অবস্থিত সেখানকার অন্যান্য প্রতিষ্ঠান যে ভাড়া দেয় তার এক শতাংশেরও কম ভাড়া দেন অং পায়ে সোন। জেনারেল মিনের কন্যা খিন থিরি থেট মংয়ের নিয়ন্ত্রণে রয়েছে সেভেনথ সেন্স নামে একটি প্রযোজনা সংস্থা। 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়