ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অক্সফোর্ডের টিকার নিরাপত্তা পর্যালোচনা করবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৬, ১৬ মার্চ ২০২১   আপডেট: ১৬:২৬, ১৬ মার্চ ২০২১
অক্সফোর্ডের টিকার নিরাপত্তা পর্যালোচনা করবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অক্সফোর্ড-আস্ট্রাজেনেকার করোনার টিকার নিরাপত্তা পর্যালোচনায় মঙ্গলবার বৈঠকে বসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। জার্মানি, ইটালি, স্পেন ও ফ্রান্সসহ এক ডজনেরও বেশি দেশ এই টিকা দেওয়া বন্ধের পর এই ঘোষণা এলো। অক্সফোর্ড-আস্ট্রাজেনেকার টিকা দেওয়ার পর ব্লাড ক্লট বা শরীরে রক্ত জমাট বেঁধে যাওয়ার ঘটনা ঘটার পরিপ্রেক্ষিতে এসব দেশ টিকা দেওয়া স্থগিত করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা অবশ্য সম্প্রতি জানিয়েছিল, অক্সফোর্ড-আস্ট্রাজেনেকার করোনার টিকা নিরাপদ। টিকার সঙ্গে রক্ত জমাট বাঁধার ঘটনার কোনো সম্পর্ক নেই বলেও দাবি করেছিলেন সংস্থার মহাসচিব টেডরস গেব্রিয়াসাস আধানম।

ইউরোপ এবং যুক্তরাজ্যের এক কোটি ৭০ লাখের বেশি মানুষকে এই টিকার প্রথম ডোজ দেয়া হয়েছে। এর মধ্যে ৪০টির কম ক্ষেত্রে রক্ত জমাট বেঁধে যাওয়ার ঘটনা ঘটেছে বলে জানিয়েছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা।

অপ্রমাণিত এই দাবির সঙ্গে জার্মানি, ফ্রান্স, ইতালি এবং স্পেনসহ ইউরোপের ১১টি দেশে সতর্কতা হিসেবে নির্দিষ্ট কয়েকটি ব্যাচের টিকা প্রদান বন্ধ রেখেছে। মঙ্গলবার এই তালিকায় যুক্ত হয়েছে সুইডেন ও লাটভিয়া।

ইউরোপের ওষুধ বিষয়ক কেন্দ্রীয় সংস্থা ইউরোপিয়ান মেডিসিন এজেন্সিও মঙ্গলবার বৈঠক করবে। তবে সংস্থাটি জানিয়েছে, যে পার্শ্বপ্রতিক্রিয়ার কথা বলা হচ্ছে, করোনা প্রতিরোধে অক্সফোর্ড-আস্ট্রাজেনেকার টিকার কার্যকারিতা তারচেয়ে অনেক বেশি।

যুক্তরাজ্যের ওষুধ বিষয়ক সংস্থা জানিয়েছে, টিকা দেওয়ার কারণে রক্ত জমাট বেঁধেছে, সে বিষয়ে প্রমাণ মেলেনি। দেশটির নাগরিকদের যথাসময়ে টিকা দেওয়ার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

ধারণা করা হচ্ছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার বিষয়ে বৃহস্পতিবার একটি সিদ্ধান্ত জানাবে সংস্থাগুলো।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়