Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২১ জুন ২০২১ ||  আষাঢ় ৯ ১৪২৮ ||  ০৯ জিলক্বদ ১৪৪২

সেনারাও মিয়ানমার থেকে পালাচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩০, ১৬ মার্চ ২০২১   আপডেট: ১৯:৪০, ১৬ মার্চ ২০২১
সেনারাও মিয়ানমার থেকে পালাচ্ছে

সামরিক অভ্যুত্থান বিরোধীদের হত্যার নির্দেশ দেওয়ায় মিয়ানমার থেকে পালাতে শুরু করেছে সেনা সদস্যরা। সোমবার বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের পর অন্তত ১৮০ জন বিক্ষোভকারী নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছে বলে অ্যাসিসট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স নামে একটি পর্যবেক্ষক গ্রুপ জানিয়েছে। আন্তর্জাতিক আহ্বান সত্ত্বেও সামরিক জান্তা বিক্ষোভকারীদের ওপর হামলা-নির্যাতন ও গুলিবর্ষণ অব্যাহত রেখেছে। বিক্ষোভকারীদের হত্যার ব্যাপারে ঊর্ধ্বতনদের নির্দেশ নৈতিকভাবে মানতে না পারায় গত সপ্তাহ থেকে মিয়ানমার থেকে পালাতে শুরু করেছে পুলিশ সদস্যরা। গত কয়েক দিনে দেশ থেকে পালানো তিন শতাধিক মানুষের মধ্যে দুই সেনা সদস্যও রয়েছেন।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, তারা গোপনে পালিয়ে আসা ৪০ জনের সাক্ষাৎকার নিতে সক্ষম হয়েছেন। এদেরই অন্যতম সেনা সদস্য কিয়াও (ছদ্মনাম)

কিয়াও জানান, তিন চার বছর সেনাবাহিনীতে ছিলেন এবং তিনি সংখ্যালঘু খ্রিষ্টান সম্প্রদায়ের। তাকে খ্রিষ্টানদের ওপর প্রাণঘাতী অস্ত্র ব্যবহার এবং তাদের সম্পর্কে তথ্য সরবরাহের আদেশ দেওয়া হয়েছিল।

তিনি বলেন, ‘সেনাবাহিনী নিরাপরাধ মানুষদের হত্যার নির্দেশ দিয়েছিল, যারা আমার মা ও বাবার মতো। আমি কেন আমার নিজের মানুষদের হত্যা করব?’

মিয়ানমার থেকে পালিয়ে আসার বিবরণ দিতে গিয়ে কিয়াও জানান, তিনি মোটরসাইকেলে করে এবং পায়ে হেঁটে চার দিনে মিয়ানমার থেকে ভারতের মিজোরামে পালিয়ে আসেন। মিজোরামে পৌঁছার পর দেশে ফোন দিয়ে তিনি জানতে পারেন তার বাবাকে গ্রেপ্তার করা হয়েছে এবং বাড়িতে তল্লাশি চালানো হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক আরেক সেনা সদস্য বলেন, ‘আমার বন্ধু বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি ছুড়ছিল এবং আমাকেও গুলি করতে বলা হয়...কিন্তু আমি আমার মানুষদের হত্যা করতে পারি না। তাই আমি রাতেই সেখান থেকে পালাই।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়