Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২১ জুন ২০২১ ||  আষাঢ় ৭ ১৪২৮ ||  ০৯ জিলক্বদ ১৪৪২

ইয়াঙ্গুন ছেড়ে পালাচ্ছে বাসিন্দারা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৯, ১৭ মার্চ ২০২১   আপডেট: ১০:০৬, ১৭ মার্চ ২০২১
ইয়াঙ্গুন ছেড়ে পালাচ্ছে বাসিন্দারা

মিয়ানমারের বৃহত্তম নগরী ইয়াঙ্গুনের শিল্প এলাকা থেকে মঙ্গলবার বাসিন্দারা পালিয়ে গিয়েছেন। ক্ষমতাসীন জান্তা ওই এলাকায় সামরিক আইন জারি করার পর বাসিন্দারা পালিয়েছেন বলে জানিয়েছে রয়টার্স।  

হ্লাইং থারায়ার জেলার একটি শ্রমিক দল বলেছে, ‘এটি যুদ্ধ এলাকার মতো, তারা সব জায়গায় গুলি করছে।’

রোববার হ্লাইং থারায়ারে নিরাপত্তা বাহিনীর গুলিতে ৪০ জনের বেশি মানুষ নিহত হয়েছে। এছাড়া বেশ কয়েকটি কারাখানায় অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। নিহতদের পরিবারের স্বজনরা মঙ্গলবার অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিয়েছিলেন।

স্থানীয় সংবাদমাধ্যম ফ্রন্টিয়ার মিয়ানমার জানিয়েছে, দরিদ্র শহরতলি হ্লাইং থারায়ারের অনেক বাসিন্দাই অভিবাসী ও শ্রমিক। মঙ্গলবার তারা তাদের জিনিসপত্র মোটরবাইক ও টুকটুকে (হিউম্যান হলার) উঠিয়ে এলাকা ছেড়ে চলে গেছে।

দুই চিকিৎসক জানিয়েছেন, ওই এলাকায় এখনও বেশি কয়েক জন আহত ব্যক্তি রয়েছেন। কিন্তু সেনাবাহিনী এলাকাটির প্রবেশমুখ বন্ধ করে দিয়েছে।

ফর্টিফাই রাইটস নামে একটি অধিকার সংস্থার প্রধান ম্যাথিউ স্মিথ এক টুইটে বলেছেন, ‘আমাদেরকে জানানো হয়েছে  সম্ভবত কয়েক ডজন মানুষকে আজ হ্লাই থারায়ারে হত্যা করা হয়েছে। সড়ক অবরোধ করে রাখায় জরুরি সেবা যানগুলো ওই এলাকায় প্রবেশ করতে পারছে না।’

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এরপর থেকে দেশটিতে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে দেড় শতাধিক মানুষ নিহত হয়েছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়