ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

আগামী বছরেই করোনার আরও নতুন রূপ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৩, ৩০ মার্চ ২০২১  
আগামী বছরেই করোনার আরও নতুন রূপ

বিশ্বের শীর্ষস্থানীয় স্বাস্থ্য বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, আগামী বছরের মধ্যেই করোনার নতুন আরও রূপ দেখা দিতে পারে। তাই করোনার টিকা সরবরাহে ধীরগতি এবং অসম বন্টনের অর্থ হচ্ছে, এই টিকা অকার্যকর হয়ে যেতে পারে। 

বিশ্বের বৃহত্তম মানবিক তথ্য পোর্টাল রিলিফ ওয়েবে সোমবার জরিপ প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। বিশ্বব্যাপী পরিচালিত জরিপে অংশ নিয়েছিলেন ৭৭ জন বিজ্ঞানী। এদের ৩৩ শতাংশ জানিয়েছেন, বর্তমানে উন্নয়ন করা টিকাগুলি বিশ্বব্যাপী আরও ব্যাপকভাবে উৎপাদিত এবং বিতরণ করা না হলে আগামী ৯ মাসের মধ্যে দ্বিতীয় প্রজন্মের টিকা প্রয়োজন। 

৯০ শতাংশ বিজ্ঞানী জানিয়েছেন, অনেক দেশেই, বিশেষ করে উন্নয়নশীল দেশগুলোতে টিকা দেওয়ার মাত্রা একেবারেই কম হওয়ায় করোনার টিকা প্রতিরোধ রূপ দেখা দিবে।

ইউনিভার্সিটি অব এডিনবার্গের গ্লোবাল পাবলিক হেলথ বিষয়ের অধ্যাপক দিব শ্রীধর বলেন, ‘যত বেশি ভাইরাসের বিস্তার ঘটবে তত বেশি এর রূপ বদল ঘটবে, যেটি আমাদের বর্তমান টিকাকে অকার্যকর করে দেবে। একই সময় দরিদ্র দেশগুলোকে টিকা ছাড়া এবং অক্সিজেনের মতো মৌলিক মেডিকেল সরবরাহ সংকটে রাখা হচ্ছে। আমরা জেনেছি, ভাইরাস সীমান্তের তোয়াক্কা করে না। আমাদেরকে যত দ্রুত সম্ভব বিশ্বের সব জায়গায় যত সংখ্যক মানুষকে পারা যায় টিকা দেওয়া।’

জরিপে অংশগ্রহণকারী ৬৬ শতাংশ গবেষক জানিয়েছেন, ভাইরাসের রূপান্তরের চেয়ে এক বছর পিছিয়ে আছে মানুষ। তাই প্রথম প্রজন্মের টিকা অকার্যকর হতে যাচ্ছে। 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ