ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিজেপির বিরুদ্ধে ঐক্যের ডাক মমতার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০১, ৩১ মার্চ ২০২১  
বিজেপির বিরুদ্ধে ঐক্যের ডাক মমতার

বিজেপির বিরুদ্ধে ঐক্য গড়ে তুলেতে বিরোধী দলগুলোর নেতাদের চিঠি লিখেছেন পশ্চিমবঙ্গের মুখ্যামন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী থেকে শুরু করে শরদ পাওয়ার, এমকে স্ট্যালিন, তেজস্বী যাদব, উদ্ধব ঠ্যাকারে, অরবিন্দ কেজরিওয়াল, নবীন পট্টনায়েকসহ বিজেপি বিরাধী সব দলের নেতাদের বুধবার চিঠি লিখেছেন তৃণমূল নেতা।

গণতন্ত্র ও সংবিধানের উপর বিজেপির আঘাতের প্রতিবাদে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার এটাই উপযুক্ত সময় বলে চিঠিতে উল্লেখ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

চিঠিতে মোদি সরকারকে নিশানা করে মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, সিবিআই, ইডিকে কাজে লাগাচ্ছে বিজেপি সরকার। বাংলায় বিধানসভা নির্বাচনের মুখে তৃণমূল কংগ্রেসের একাধিক নেতাকে তলব করছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। দেশের গণতন্ত্র ও সংবিধানকে রক্ষার্থে বিজেপিকে রুখতে অবিজেপি শক্তিগুলিকে একজোট হতে হবে।

চিঠিতে মূলত সাতটি বিষয়ের ওপরে জোর দিয়েছেন মমতা। শুরুতেই তিনি বিতর্কিত দিল্লি বিলের প্রসঙ্গ উত্থাপন করেন। 

নির্বাচিত সরকারের তুলনায় দিল্লির উপরাজ্যপালের হাতে অতিরিক্ত ক্ষমতার বিরুদ্ধে মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, ‘‌বিজেপি দেশের সব অবিজেপি দলগুলির সাংবিধানিক অধিকার খর্ব করার চেষ্টা করছে। রাজ্য সরকারগুলির ক্ষমতাকে হ্রাস করতে ও স্বাধীনতা কেড়ে নিতে চাইছে। এক কথায়, বিজেপি ভারতে একদলীয় স্বৈরাচারী শাসন প্রতিষ্ঠা করতে চাইছে।’‌

কেন্দ্র রাজ্যগুলির সঙ্গে বঞ্চনারও অভিযোগ তুলেছেন মুখ্যমন্ত্রী। যেভাবে অবিজেপি রাজ্যগুলির নেতৃত্বের সঙ্গে কেন্দ্রের দূরত্ব তৈরি হয়েছে, তা রাজনৈতিক ইতিহাসে নজিরবিহীন বলে উল্লেখ করেন তিনি। বিভিন্ন সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেও রাজ্যগুলির মতামতকে কেন্দ্র গুরুত্ব দেয় না বলে অভিযোগ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

এছাড়া বিজেপি সরকার জাতীয় উন্নয়ন কাউন্সিল ও পরিকল্পনা কমিশনের মতো সংস্থাগুলিকে বিলোপ করছে, অবিজেপি সরকারগুলোকে উৎখাতে অর্থের ব্যবহার করা হচ্ছে, জাতীয় সম্পদগুলি বেসরকারিকরণ হচ্ছে বলেও অভিযোগ করেন মমতা।

তিনি বলেন, ‘আমি কঠোরভাবে বিশ্বাস করি যে, গণতন্ত্র ও সংবিধানের ওপর বিজেপির হামলার বিরুদ্ধে ঐক্যবদ্ধ ও কার্যকর পদক্ষেপের সময় এসেছে। তৃণমূলের চেয়ারম্যান হিসেবে আমি আপনাদের সঙ্গে ও সমমনা দলগুলির সঙ্গে এই যুদ্ধে একান্তভাবে কাজ করব।’

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়