ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

কায়রোর শোভাযাত্রায় ফারাও সম্রাটরা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৭, ৪ এপ্রিল ২০২১  
কায়রোর শোভাযাত্রায় ফারাও সম্রাটরা

মিশরের রাজধানী কায়রোর শোভাযাত্রায় অংশ নিয়েছেন হাজার হাজার বছর আগের ২২ জন শাসক। শনিবার মমি করা এসব ফারাও সম্রাটদের নিয়ে যাওয়া হয়েছেন নতুন ঠিকানায়।

২২টি স্থানান্তকরণ হওয়া মমির মধ্যে রয়েছেন ১৮ জন রাজা ও চারজন রানি। এতদিন তারা ছিলেন মিসরীয় জাদুঘরে। তাদেরকে রাখা হবে পাঁচ কিলোমিটার দূরে মিসরীয় সভ্যতার ওপর নির্মিত নতুন একটি জাদুঘরে, যার নাম ন্যাশনাল মিউজিয়াম অব ইজিপশিয়ান সিভিলাইজেশন। এখন থেকে তারা সেখানেই থাকবেন। শোভাযাত্রা করে তাদের নিয়ে যাওয়া হয়েছে। 

এসব রাজা রানির মধ্যে রয়েছেন সপ্তদশ শতাব্দীর রাজা দ্বিতীয় সেকেনেনরে থেকে শুরু করে খৃস্টপূর্ব দ্বাদশ শতাব্দীর রাজা নবম রামেসিসও। তবে শোভাযাত্রায় প্রধান আকর্ষণ রাজা দ্বিতীয় র‍্যামসেস। তাকে নিয়েই মানুষের বেশি আগ্রহ। তিনি ৬৭ বছর শাসন করেছেন এবং নিউ কিংডমে তিনিই সবচেয়ে জনপ্রিয় ফারাও। 

সিএনএন জানিয়েছে, মমিবাহী প্রত্যেকটি গাড়ি সুন্দর করে সাজানো হয়েছে। রাস্তায় চলার পথে এগুলো যাতে ঝাঁকুনি না খায় সেজন্য বিশেষ কিছু ব্যবস্থা নেওয়া হয়েছে। এর অংশ হিসেবে যে পথে মমিগুলো নিয়ে যাওয়া হবে সেগুলোও মসৃণ করে তোলার জন্য মেরামত করা হয়েছে। তাদেরকে ঘিরে ছিল মোটরগাড়ির বহর ও ঘোড়ায় টানা রথের রেপ্লিকা। শোভাযাত্রার সময় মমিগুলি রাখা হবে নাইট্রোজেন-ভর্তি বিশেষ কিছু বাক্সর ভেতরে। বাইরের আবহাওয়া থেকে মমিগুলোকে রক্ষার জন্যই এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

এসব মমিকে ১৮৮১ সালে থেকে ১৮৯৮ সালের মধ্যে প্রাচীন মিশরের রাজধানী থিবস থেকে উদ্ধার করা হয়েছে। বর্তমানে এই জায়গাটি লাক্সর নামে পরিচিত। কর্মকর্তারা আশা করছেন, নতুন জাদুঘরে স্থানান্তর করার পর এগুলো সারা বিশ্ব থেকে প্রচুর পর্যটক আকর্ষণ করবে।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়