ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কৃষ্ণাঙ্গের মৃত্যুতে বিক্ষোভে উত্তাল মিনিয়াপোলিস

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৯, ১৩ এপ্রিল ২০২১  
কৃষ্ণাঙ্গের মৃত্যুতে বিক্ষোভে উত্তাল মিনিয়াপোলিস

পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ যুবকের মৃত্যুর ঘটনায় যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস শহরের উত্তরাঞ্চল সোমবার দ্বিতীয় রাতেও বিক্ষোভে উত্তাল ছিল। পুলিশ এ পর্যন্ত প্রায় ৪০ জনকে গ্রেপ্তার করেছে।

বিবিসি জানিয়েছে, নগরীর ব্রুকলিন সেন্টারে বিক্ষোভকারীরা কারফিউ ভঙ্গ করেছে এবং পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করেছে। জবাবে পুলিশ ফ্ল্যাশ গ্রেনেড ও টিয়ার গ্যাস ছুড়েছে।

পুলিশ জানিয়েছে, একটি ট্রাফিক সিগন্যালে ডন্টে রাইট নামের ২০ বছরের ওই তরুণকে থামানোর চেষ্টা করছিল পুলিশ। এসময় এক পুলিশ সদস্য টেজারের পরিবর্তে ভুলবশত বন্দুক বের করে গুলি ছোড়ে। এত ডন্টের মৃত্যু হয়।

এমন সময় পুলিশের হাতে এই কৃষ্ণাঙ্গ তরুণের মৃত্যুর ঘটনা ঘটলো যখন জর্জ ফ্লয়েড নামে আরেক কৃষ্ণাঙ্গ ব্যক্তির হত্যার দায়ে মিনিয়াপোলিসে এক পুলিশ কর্মকর্তার বিচার চলছে।

বিবিসি জানিয়েছে, সোমবার সন্ধ্যা ৭টায় কারফিউ বলবত করা হয়। ওই সময় চারটি কাউন্টিতে বিপুল সংখ্যক আইনপ্রয়োগকারী সংস্থার সদস্য মোতায়েন ছিল।

মধ্যরাতে এক সংবাদ সম্মেলনে মিনেসোটা রাজ্য পুলিশ পেট্রোলের কর্নেল ম্যাট ল্যাঙ্গার সংবাদ সম্মেলনে জানিয়েছেন, বিক্ষোভকারীদের শান্ত রাখতে কর্মকর্তারা আয়োজকদের কাছে পৌঁছানোর চেষ্টা করেছিলেন। তবে দুর্ভাগ্যবশত সেই চেষ্টা সফল হয়নি এবং জনতার আকাঙ্ক্ষাকে প্রভাবিত করতে সক্ষম হননি আয়োজকরা।

তিনি জানান, ব্রুকলিন সেন্টারে পুলিশ সদর দপ্তরের ব্যারিকেড ভাঙ্গার চেষ্টা করেছিল বিক্ষোভকারীরা। এর পরিপ্রেক্ষিতে জনতাকে ঠেলে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত হয়।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়