Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১১ মে ২০২১ ||  বৈশাখ ২৮ ১৪২৮ ||  ২৮ রমজান ১৪৪২

খাদ্য সংকটে পড়তে যাচ্ছে মিয়ানমারের ৩৪ লাখ মানুষ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৭, ২২ এপ্রিল ২০২১   আপডেট: ০৯:৪৯, ২৩ এপ্রিল ২০২১
খাদ্য সংকটে পড়তে যাচ্ছে মিয়ানমারের ৩৪ লাখ মানুষ

সামরিক অভ্যুত্থান বিরোধী বিক্ষোভের কারণে মিয়ানমারের অর্থনৈতিক সংকট তীব্র হতে যাচ্ছে। এর ফলে আগামী কয়েক মাসের মধ্যে দেশটির প্রায় ৩৪ লাখ মানুষ খাদ্য সংকটে পড়তে পারে। বিশ্ব খাদ্য সংস্থা এক বিবৃতিতে বৃহস্পতিবার এই শঙ্কা প্রকাশ করেছে।

সংস্থাটি বলেছে, সামরিক অভ্যুত্থান বিরোধী বিক্ষোভের কারণে মিয়ানমারের উৎপাদন, নির্মাণ ও সেবাখাতে নিয়োজিত লোকজন চাকরি হারাচ্ছে। এছাড়া দেশটির খাদ্যপণ্যের দামও উর্ধ্বমুখী। আগামী তিন থেকে ছয় মাসের মধ্যে দেশটির ৩৪ লাখ মানুষ খাদ্য সংকটে পড়তে যাচ্ছে।

বিশ্ব খাদ্য সংস্থার কান্ট্রি ডিরেক্টর স্টিফেন অ্যান্ডারসন এক বিবৃতিতে বলেছেন, ‘অনেক বেশি মানুষ চাকরি হারাচ্ছে এবং খাদ্য কিনতে অসমর্থ্য হয়ে পড়ছে। দ্রুত সংকট কাটাতে এবং খাদ্য সুরক্ষার একটি উদ্বেগজনক অবনতি রোধ করতে এখনি জোরালো পদক্ষেপ প্রয়োজন।’

সংস্থাটি জানিয়েছে, ফেব্রুয়ারির পর মিয়ানমারে চালের দাম পাঁচ শতাংশ এবং তেলের দাম ১৮ শতাংশ বেড়েছে। বাণিজ্যিক নগরী ইয়াঙ্গুনের বাসিন্দারা খাওয়া কমিয়ে দিচ্ছে, কম পুষ্টিকর খাবার খাচ্ছে এবং ঋণের ভারে জর্জরিত হচ্ছে।

মিয়ানমারকে খাদ্য সহায়তা দিতে ১০ কোটি ৬০ লাখ ডলার সহযোগিতার আহ্বান জানিয়েছে বিশ্ব খাদ্য সংস্থা।

গত ফেব্রুয়ারিতে নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। সেনা বিরোধী বিক্ষোভে দেশটিতে এ পর্যন্ত সাত শতাধিক মানুষ নিহত হয়েছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়