Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৩ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৮ ১৪২৮ ||  ১৪ সফর ১৪৪৩

আরবদের বিরুদ্ধে বর্ণবাদী ও নিপীড়নমূলক অপরাধ করছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৫, ২৭ এপ্রিল ২০২১  
আরবদের বিরুদ্ধে বর্ণবাদী ও নিপীড়নমূলক অপরাধ করছে ইসরায়েল

অধিকৃত অঞ্চলে ও নিজেদের এলাকায় আরবদের বিরুদ্ধে ইসরায়েল বর্ণবাদী ও নিপীড়নমূলক অপরাধ করছে। অধিকার বিষয়ক আন্তর্জাতিক সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ এক নতুন প্রতিবেদনে এই অভিযোগ করেছে।  

এতে বলা হয়েছে, ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি ইহুদিদের আধিপত্যবাদী নীতি রয়েছে রয়েছে ইসরায়েলের। এমনকি ইসরায়েলের নাগরিক হলেও আরবদের ওপর এই নীতি প্রয়োগ করা হয়। অবশ্য ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয় এই প্রতিবেদনকে ‘বিভ্রান্তিমূলক ও মিথ্যা’ বলে দাবি করেছে।

জাতিবিদ্বেষ রাষ্ট্রীয় নিষেধাজ্ঞামূলক বৈষম্য এবং একে মানবতার বিরুদ্ধে অপরাধ হিসেবে বিবেচনা করা হয়।

ইসরায়েলের ৯৩ লাখ জনসংখ্যার ২০ শতাংশের বেশি হচ্ছে আরব সংখ্যালঘু। আবার ইসরায়েল দখলকৃত পশ্চিম তীরে ২৫ লাখ এবং পূর্ব জেরুজালেমে সাড়ে তিন লাখ ফিলিস্তিনির বসবাস। এর বাইরে গাজা উপত্যকায় বাস করে ১৯ লাখ ফিলিস্তিনি। এই উপত্যকাটিকেও ইসরায়েলের দখল অঞ্চল বলে বিবেচনা করে জাতিসংঘ।

হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদনে বলা হয়েছে, এই এলাকাগুলোতে ইসরায়েল প্রক্রিয়াগতভাবে ইহুদিদের অগ্রাধিকার দেয় এবং ফিলিস্তিনিদের বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণ করে।

এতে আরো বলা হয়েছে, ‘শীর্ষস্থানীয় ইস্রায়েলি কর্মকর্তাদের আইন, নীতি ও বিবৃতি স্পষ্ট করে দেয় যে জনসংখ্যার চিত্র, রাজনৈতিক শক্তি এবং জমির উপর ইহুদিবাদী ইসরায়েলি নিয়ন্ত্রণ বজায় রাখার লক্ষ্য দীর্ঘকালীন সরকারী নীতির প্রতিফলন।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়