Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ০৮ মে ২০২১ ||  বৈশাখ ২৫ ১৪২৮ ||  ২৫ রমজান ১৪৪২

লকডাউন ঘোষণার জন্য চাপ বাড়ছে মোদির ওপর

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৫, ৪ মে ২০২১  
লকডাউন ঘোষণার জন্য চাপ বাড়ছে মোদির ওপর

করোনায় আক্রান্তের সংখ্যা দুই কোটি ছাড়িয়ে যাওয়ার পর দেশব্যাপী লকডাউন ঘোষণার জন্য চাপ বাড়ছে ভারতে ক্ষমতাসীন বিজেপি সরকারের ওপর। তবে অর্থনৈতিক প্রভাবের অজুহাত দেখিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লকডাউনে না যাওয়ার পক্ষে অবস্থান নিয়েছেন। মঙ্গলবার বিবিসি এ তথ্য জানিয়েছে।

মঙ্গলবার ভারত ৩ লাখ ৫৭ হাজার ২২৯ জনের করোনা শনাক্ত হয়েছে। দেশটিতে দৈনিক যত সংখ্যক মানুষ আক্রান্ত হচ্ছে, তা বিশ্বের কোনও দেশে গোটা মহামারি পর্বে হয়নি। সব মিলিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ছাড়িয়ে গেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ৩ হাজার ৪৪৯ জনের। এই নিয়ে করোনায় প্রাণ হারিয়েছেন ২ লাখ ২২ হাজার ৪০৮ জন।

মোদি সরকার দাবি করছে, গত কয়েক দিনের তুলনায় সংক্রমণের হার কমতে শুরু করেছে। তবে বাস্তব পরিস্থিতি হচ্ছে, শনাক্তকরণ পরীক্ষার হারও কমতে শুরু করেছে। এর ফলে আক্রান্তের প্রকৃত সংখ্যা যে অনেক বেশি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

করোনার দ্বিতীয় দফা ঢেউয়ের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লকডাউন ঘোষণার বিষয়টি রাজ্য সরকারগুলোর ওপর ছেড়ে দিয়েছিলেন। তবে তিনি এও বলেছিলেন যে, লকডাউন যেন সর্বশেষ পদক্ষেপ হিসেবে নেওয়া হয়।

সম্প্রতি সংক্রমণ বাড়ায় অবশ্য দেশটির রাজনীতিবিদ, ব্যবসায়ী নেতা ও আন্তর্জাতিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা লকডাউন ঘোষণার আহ্বান জানিয়ে আসছেন।

প্রধান বিরোধী দল কংগ্রেসের  সাবেক সভাপতি রাহুল গান্ধী টুইটে বলেছেন, লকডাউন ভিন্ন সংক্রমণ কমানোর কোনো উপায় নেই।

তিনি বলেছেন, ‘ভারতে একটি অপরাধ ঘটানো হচ্ছে।’

যুক্তরাষ্ট্রের শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তা ড. অ্যান্থনি ফাউসি ভারতের করোনা পরিস্থিতিকে ‘অত্যন্ত গুরুতর’ বলে আখ্যা দিয়েছেন। তার মতে, সংক্রমণের লাগাম টানতে ব্যাপক টিকা দান ও অস্থায়ী হাসপাতাল নির্মাণসহ দেশব্যাপী লকডাউন ঘোষণা প্রয়োজন।

ভারতের কোভিড-১৯ টাস্কফোর্সের এক সদস্য বলেছেন, ‘লকডাউন ঘোষণার পরিবর্তে আমরা রাজ্যগুলোতে যা করছি তা একেবারে ক্ষুদ্র পদক্ষেপ, এই ছোট বিষয়গুলোর জন্য ভাইরস সব জায়গায় ছড়িয়ে পড়ছে।’ 
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়