Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৩ জুন ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮ ||  ০১ জিলক্বদ ১৪৪২

‘করোনা ঠেকানোর চেয়ে টুইট মুছতে বেশি ব্যস্ত ছিল মোদি সরকার’

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪১, ৮ মে ২০২১  
‘করোনা ঠেকানোর চেয়ে টুইট মুছতে বেশি ব্যস্ত ছিল মোদি সরকার’

ভারতে করোনার সংক্রমণে ঠেকাতে মোদি সরকারের ভূমিকা নিয়ে তীব্র সমালোচনা করেছে মেডিকেল জার্নাল ল্যানসেট। সাময়িকীটির সম্পাদকীয়তে বলা হয়েছে, করোনা আবহে সংক্রমণ ঠেকানোর চেয়ে টুইট মুছতে বেশি আগ্রহ দেখিয়েছে মোদি সরকার। ভারতীয় সরকারের এই মনোভাব ‘ক্ষমারযোগ্য নয়।’

করোনা আবহে ভারতে প্রতিদিনই হাজার হাজার মানুষ মারা যাচ্ছে। এই পরিস্থিতিতে দিল্লি সীমানায় দীর্ঘ দিন ধরে চলছে কৃষক আন্দোলন। এরই মধ্যে চারটি রাজ্য ও একটি কেন্দ্র শাসিত অঞ্চলে অনুষ্ঠিত হয়েছে নির্বাচন। আর কাকতালীয় হলেও, এই সময় থেকেই ভারতের করোনা গ্রাফ রকেট গতিতে ছুটতে শুরু করে। আর তা নিয়ে বিরোধীদের সমালোচনার মুখে পড়তে হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। তবে প্রতিবারই সেসব সমালোচনার পাল্টা জবাব উড়ে এসেছে শাসক দলের পক্ষ থেকে।

ল্যানসেটে প্রকাশিত সম্পাদকীয়তে দাবি করা হয়, ১ অগাস্টের মধ্যে ভারতে করোনার জেরে মৃতের সংখ্যা বেড়ে ১০ লাখে পৌঁছেতে পারে। এটি হলে তা মোদি সরকারের দোষেই হবে। মোদি সরকার নিজেরাই এই জাতীয় বিপর্যয় ডেকে আনার জন্য দায়বদ্ধ থাকবে।

সম্পাদকীয়তে দাবি করা হয়, জমায়েতের জেরে করোনা ব্যাপক আকারে ছড়িয়ে পড়তে পারে জেনেও ধর্মীয় ও রাজনৈতিক সমাগম করার অনুমতি দেওয়া হয়েছিল। 

ল্যানসেটে লেখা হয়েছে, ‘করোনা আবহে ভারতের কষ্ট চোখে দেখ যায় না। হাসপাতালে শয্যা নেই, স্বাস্থ্য কর্মীরা ক্লান্ত। এর আগে দেশের স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন দাবি করেছিলেন ভারত করোনার বিরুদ্ধে জয়ের পথে রয়েছে। সরকারের মনোভাব ছিল যে, ভারত করোনাকে হারিয়ে দিয়েছে। তবে দেশের মাত্র ২১ শতাংশ মানুষের শরীরেই করোনার বিরুদ্ধে অ্যান্টিবডি ছিল।’ 

ল্যানসেটের অভিযোগ, প্রাথমিক সাফল্যের পর ভারতের কোভিড টাস্কফোর্স বহু মাস বৈঠকে বসেনি। এছাড়া ভারতে এখনও পর্যন্ত মাত্র ২ শতাংশ মানুষ টিকা পেয়েছেন।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়