Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৫ জুন ২০২১ ||  আষাঢ় ১ ১৪২৮ ||  ০৩ জিলক্বদ ১৪৪২

করোনার টিকার মেধাস্বত্ব ছাড়ের বিরোধিতায় জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৯, ৮ মে ২০২১  
করোনার টিকার মেধাস্বত্ব ছাড়ের বিরোধিতায় জার্মানি

করোনাভাইরাসের টিকার মেধাস্বত্ব ছাড়ে যুক্তরাষ্ট্রের সমর্থনের বিরোধিতা করেছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল। তিনি মেধাস্বত্বে ছাড় না দিয়ে যুক্তরাষ্ট্রকে টিকা রপ্তানির পরিমাণ বাড়ানোর পরামর্শ দিয়েছেন।

শনিবার ইউরোপীয় ইউনিয়ন নেতাদের সঙ্গে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে মের্কেল এই আহ্বান জানিয়েছেন।

করোনা পরিস্থিতি মোকাবিলায় বিশ্ব বাণিজ্য সংস্থা ও মধ্যম আয়ের দেশগুলো দাবি করেছিল, মেধাস্বত্ব মওকুফ হলে তুলনামূলক দরিদ্র দেশগুলোতেও করোনার টিকা উৎপাদন সম্ভব হবে। এই দাবির মুখে গত সপ্তাহে করোনার টিকার মেধাস্বত্ব মওকুফে রাজি হয় যুক্তরাষ্ট্র।

মেধাসত্ব ছাড় দিলে উদ্ভাবন প্রক্রিয়া ক্ষতিগ্রস্ত হবে দাবি করে জার্মান চ্যান্সেলর বলেন, মানুষের কাছে টিকার সহজপ্রাপ্যতা নিশ্চিত করতে মেধাসত্ব ছাড় দেওয়া কোনো সমাধান হতে পারে বলে আমি মনে করি না। এর পরিবর্তে আমি মনে করি, আমাদের সৃষ্টিশীলতা ও কোম্পানিগুলোর উদ্ভাবন ক্ষমতা প্রয়োজন এবং আমার মতে, এর জন্য মেধাসত্বের সুরক্ষা দেওয়া প্রয়োজন।’

জার্মানির প্রতিষ্ঠান বায়োএনটেক যুক্তরাষ্ট্রের ফাইজারের সঙ্গে যৌথভাবে করোনার টিকার উন্নয়ন করছে। প্রতিষ্ঠানটি এই টিকার ওপর ভর করে চলতি বছরের প্রথম তিন মাসেই ৪৯০ কোটি ডলার মুনাফা করেছে। গত সপ্তাহে তারা চলতি বছর কোভিড-১৯ টিকা বিক্রির পূর্বাভাসকে প্রায় দ্বিগুণ করার ঘোষণা দিয়েছে। এই সময়ে সংস্থাটি টিকা বিক্রি থেকে আয়ের পূর্বাভাস ১ হাজার ৫০০ কোটি থেকে ২ হাজার ৬০০ কোটি ডলারে উন্নীত করেছে।

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়