ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

চীনে জন্ম হার কয়েক দশকের মধ্যে সবচেয়ে কম

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৭, ১১ মে ২০২১   আপডেট: ১৭:১৮, ১১ মে ২০২১
চীনে জন্ম হার কয়েক দশকের মধ্যে সবচেয়ে কম

চীনের জনসংখ্যা বৃদ্ধির হার গত কয়েক দশকের সবচেয়ে বেশি কমেছে।  মঙ্গলবার সরকারের প্রকাশিত পরিসংখ্যানের বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে।

গত ১০ বছরে চীনের জনসংখ্যা বৃদ্ধির হার ছিল শূন্য দশমিক ৫৩ শতাংশ। অথচ ২০০০ থেকে ২০১০ সাল পর্যন্ত এই হার ছিল শূন্য দশমিক ৫৭ শতাংশ। ১৯৬০ সালের পর গত দশকেই দেশটির জন্ম হার সবচেয়ে কমেছে। এই মুহূর্তে চীনের জনসংখ্যা ১৪১ কোটি।

চীনের গত ১০ বছরের আদমশুমারির তথ্য এপ্রিলে প্রকাশ হওয়ার কথা ছিল। ২০২০ সালের শেষ দিকে এই আদমশুমারির কাজ শেষ হয়। প্রায় ৭০ লাখ কর্মী বাড়ি বাড়ি ঘুরে তথ্য সংগ্রহ করেছেন।

জাতীয় পরিসংখ্যান ব্যুরোর প্রধান নিং জিঝি জানিয়েছেন, গত বছর চীনে এক কোটি ২০ লাখ শিশুর জন্ম হয়েছে। অথচ ২০১৬ সালে এই সংখ্যা ছিল এক কোটি ৮০ লাখ।

২০১৬ সালে চীনা সরকার এক সন্তান নীতি বাতিল ঘোষণা করে এবং দম্পতিদের দুই সন্তান গ্রহণের অনুমতি দেয়। তবে নীতি বদলানোর পর প্রথম দুই বছর দেশটির জনসংখ্যা বৃদ্ধির হার কিছুটা বাড়লেও পরে তা কমতে শুরু করে।

নিং জিঝি জানান, চীনের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের স্বাভাবিক পরিণতি হচ্ছে জন্ম হার হ্রাস। দেশ আরও উন্নয়নের পথে যাত্রা শুরু করায় শিক্ষা ও ক্যারিয়ার গঠনে অগ্রাধিকার দেওয়ায় জন্ম হার কমছে।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়