ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ভারতীয় ভ্যারিয়েন্টের বিরুদ্ধে টিকার কার্যকারিতা অনিশ্চিত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৫, ১৩ মে ২০২১   আপডেট: ১১:০৬, ১৪ মে ২০২১
ভারতীয় ভ্যারিয়েন্টের বিরুদ্ধে টিকার কার্যকারিতা অনিশ্চিত

করোনার  ভারতীয় ভ্যারিয়েন্টের বিরুদ্ধে টিকার কার্যকারিতা অনিশ্চিত। এই ভ্যারিয়েন্টটি অনেক বেশি প্রাণঘাতি ও  সংক্রামক। বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাদের নিয়মিত ব্রিফিংয়ে এই তথ্য জানিয়েছে।

B.1.617 ভ্যারিয়েন্টটি গত বছরের অক্টোবরে প্রথম ভারতে শনাক্ত হয়। এ পর্যন্ত ৪৪টি দেশে এই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। এর সংক্রমণ ক্ষমতা অনেক বেশি এবং দেহের অ্যান্টিবডির ক্ষমতাকে দ্রুত কমিয়ে দেয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, যুক্তরাজ্যে শনাক্ত হওয়া B.1.17 এবং ভারতে পাওয়া B.1.617 এর সংক্রমণ ক্ষমতা সাম্প্রতিক সপ্তাহগুলোতে হ্রাস পেতে শুরু করেছে। তবে উদ্বেগের বিষয় হচ্ছে, এখন B.1.617 এর অনেক বেশি বিপজ্জনক রূপ বদল ঘটছে, যেগুলো এখন B.1.617.1 ও B.1.617.2 নামে পরিচিত।

সংস্থাটি বলেছে, ‘প্রাথমিক বিশ্লেষণে দেখা গেছে,  B.1.617.1 ও  B1.617.2 এর বিস্তারের হার অনেক বেশি সংক্রমণের সম্ভাব্যতাকে বোঝাচ্ছে। B.1.617 এর পরিবর্তিত রূপগুলোতে সংক্রমণের উচ্চ হার রয়েছে বলে ধারণা করা হচ্ছে, যা বিভিন্ন দেশে এর দ্রুত বিস্তার পর্যবেক্ষণের মাধ্যমে জানা গেছে।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরো বলেছে,   B1.617 এর  বিরুদ্ধে টিকা ও ওষুধের কার্যকারিত এবং পুনরায় সংক্রমণের ক্ষেত্রে এর প্রভাব এখনও অনিশ্চিত রয়ে গেছে।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়